আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



কাদের খানের বাড়ির উঠান খুঁড়ে পিস্তল উদ্ধার

Published on 23 February 2017 | 7: 30 am

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন হত্যার ‘মূল পরিকল্পনাকারী’ একই আসনের সাবেক এমপি ডা. কর্নেল (অব.) আবদুল কাদের খানের গ্রামের বাড়ি থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করেছে পুলিশ।

বুধবার দিনগত রাত ১টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার ছাপরহাটি ইউনিয়নের পশ্চিম ছাপরহাটি (খানবাড়ি) গ্রামের বাড়ির উঠান খুঁড়ে একটি পিস্তল, ৬ রাউন্ড গুলি ও একটি ম্যাগজিন উদ্ধার করা হয়।

সুন্দরগঞ্জ থানার ওসি মো. আতিয়ার রহমান জানান, আসামিদের দেয়া তথ্যে ওই বাড়ির উঠান খুঁড়ে এসব গুলি ও আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়।

তিনি জানান, উদ্ধার করা পিস্তলটি এমপি লিটন হত্যাকাণ্ডে ব্যবহার করেছিল কাদের খানের ভাড়াটে খুনিরা।

লিটন হত্যায় তিন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়। এর মধ্যে কাদের খান আগেই একটি পিস্তল ও ১০ রাউন্ড গুলি জমা দেন।

এ নিয়ে দুটি অস্ত্র পুলিশের কাছে রয়েছে। বাকি অস্ত্রটিও উদ্ধারে পুলিশ তৎপরতা চালাচ্ছে।

ওসি আরো বলেন, কর্নেল আবদুল কাদের খানকে গ্রেফতারের পর তার বাড়িতে অস্ত্র ও গুলি আছে- এমন তথ্যের ভিত্তিতে পুলিশ ও ফায়ার সার্ভিসকর্মীরা বুধবার দুপুর থেকে অভিযান চালায়।

এ সময় পুরো বাড়ি ঘিরে রেখে তল্লাশি চালানো হয়। এছাড়া বাড়ির সামনের তিনটি পুকুরের মধ্যে দুটি পুকুর সেচ দিয়ে তল্লাশি চালানো হয়। কিন্তু সেখানে কোনো অস্ত্র পাওয়া যায়নি।

পরে দিনগত রাত ১২টার পর বাড়ির উঠান খুঁড়ে পিস্তল ও গুলি উদ্ধার করা হয়।

পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত উপমহাপরিদর্শক (ডিআইজি) আহমেদ বশির নেতৃত্বে এ অভিযানে জেলা পুলিশ সুপার (এসপি) মো. আশরাফুল ইসলামসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ছয় দিন গৃহবন্দির পর মঙ্গলবার বগুড়া শহরের রহমান নগরের বাড়ি থেকে কাদের খানকে গ্রেফতার করে পুলিশ। পরে বুধবার গাইবান্ধার আদালতে তাকে হাজির করে ১০ দিনের রিমান্ডে নেয় পুলিশ।

এ মামলায় এখন পর্যন্ত ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩১ ডিসেম্বর মনজুরুল ইসলাম লিটন নিজ বাড়িতে দুর্বৃত্তের গুলিতে খুন হলে আসনটি শূন্য হয়। ওই আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে এবং ২২ মার্চ ভোট গ্রহণের কথা রয়েছে।


এখানে খুজুন


আরও পড়ুন