আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



নির্বাচন কমিশন পুনর্গঠন পাঁচ সদস্যের সার্চ কমিটি হচ্ছে

Published on 16 January 2017 | 5: 46 am

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য শিগগিরই পাঁচ সদস্যবিশিষ্ট একটি সার্চ কমিটি গঠন করতে যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এর আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষ করবেন তিনি।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ আগামী ৮ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর পরপরই নতুন ইসি গঠন হবে। নতুন ইসির অধীনেই অনুষ্ঠিত হবে আগামী একাদশতম জাতীয় সংসদ নির্বাচন।

নতুন ইসি গঠনের অংশ হিসেবে ১৮ ডিসেম্বর থেকে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিন দফায় তিনি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ২৩টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষ করেছেন।

আজ থেকে বসবেন আরও ৮টি রাজনৈতিক দলের সঙ্গে। বঙ্গভবনে বিকাল সাড়ে ৩টায় বাংলাদেশ ন্যাপের সঙ্গে আলোচনা করবেন রাষ্ট্র্রপতি। এর আগে বেলা ১১টায় খেলাফত মজলিশ এবং বিকাল ৫টায় গণফ্রন্টের সঙ্গে বসবেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক বঙ্গভবনের এক কর্মকর্তা যুগান্তরকে জানান, আগামী ১৮ জানুয়ারি ইসি পুনর্গঠনে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শেষ হবে। এই সংলাপ শেষ হওয়ার পরই দ্রুত সার্চ কমিটি গঠন করা হবে। ওই কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনারদের (ইসি) নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে।

এর আগেও নির্বাচন কমিশন গঠনের জন্য প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ২০১২ সালে ২৪টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের পর চার সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠন করেন। সেই ধারাবাহিকতায় বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও সার্চ কমিটি গঠন করতে যাচ্ছেন।


এখানে খুজুন


আরও পড়ুন