আজ মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ ইং, ১১ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



সংগ্রামী সন্দ্বীপ্পা ! গর্জে উঠো ভূমি দস্যু নোয়াখাইল্ল্যার বিরুদ্ধে

Published on 14 January 2017 | 7: 04 pm

:: মোহাম্মদ জাহেদ হোসেন ::
প্রিয় সন্দ্বীপের সংগ্রামী সন্দ্বীপবাসী,
হে তরুণ প্রজন্মের সাহসী সন্দ্বীপ্পা,
আমাদের হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, আমাদের পূর্ব পুরুষদের গর্ব আমাদের সন্দ্বীপ । বাংলাদেশের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন সাগর বেষ্টিত প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি একটি দ্বীপ সন্দ্বীপ । ভাগ্যের নির্মম পরিহাস ! প্রমত্ত মেঘনার মোহনায় প্রবল স্রোতে তিল তিল করে সাগর গর্ভে বিলীন হয়ে গেছে দ্বীপের বেশিরভাগ অংশ । বহু বছর আগে বিলীন হয়ে যাওয়া দ্বীপের পশ্চিমাংশে বর্তমানে খন্ড খন্ড ভাবে জেগে উঠেছে নতুন নতুন ভূমি । যার সামগ্রিক বিচারে বলা যেতে পারে পুরো বাংলাদেশের সমপরিমাণ ভূমি জেগে উঠেছে । নতুন ভূমিগুলোকে ভিন্ন ভিন্ন নামে অভিহিত করা হলেও এইগুলো পূর্বের নামে কাগজে ও দ্বীপ বাসীর অন্তরে স্থান করে আছে ।
আমার আজকে লেখার বিষয়বস্তু হচ্ছে নতুন জেগে উঠা ভূমি বা চর “জাহাজ্জার চর” নিয়ে । পনের বছর আগে তিল তিল করে চরটি সন্দ্বীপের খুব কাছাকাছি অবস্থানে জেগে উঠেছে । বর্তমানে ভাটার সময় পায়ে হেঁটে যাওয়া যায় । এই চরটি এতদিন জাহাজ্জার চর নামে পরিচিত ছিল, এবং নোয়াখালী কিংবা হাতিয়ার কেউ তাদের চর বলে দাবি করেনি ।
বর্তমানে খবর পাওয়া গেছে এই নতুন জেগে উঠা ভূমি জাহাজ্জার চর ” স্বর্ণদ্বীপ ” নামে নোয়াখালীর অংশ হয়ে গেছে । হয়ে গেছে না বলে বলা যায় দখল করে নেওয়া হয়েছে । ভূমি খেকো নোয়াখাইল্ল্যার বিরুদ্ধে এখন গর্জে উঠার এখনই সময় । আমাদের জন প্রতিনিধিদের চিন্তা চেতনার ভুলের মাশুল এই চর হাতছাড়া । তাদের নিশ্চুপ থাকা, চট্টগ্রামের বড় বড় এমপি মন্ত্রীদের সাথে সন্দ্বীপের ভৌগলিক সীমানা নিয়ে আলোচনা না করা, রাজনৈতিক ভিন্ন মতের মানুষকে কোণঠাসা করে রেখে আলোচনা না করা, আমাদের নেতাদের অনৈক্য ও দলীয় কোন্দল সহ বিভিন্ন কারণে জেগে উঠা নতুন নতুন চর গুলো অযত্নে অবহেলায় পড়ে অন্যের দখলে চলে যাচ্ছে ।
আমি মাননীয় সংসদ সদস্য  মাহফুজুর রহমান মিতা’র দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, অবিলম্বে ভূমি উদ্ধারের জন্য কার্যকর ব্যবস্থা নিন । সংসদে তুলে ধরুন আমাদের ভৌগলিক সীমানা ।
সন্দ্বীপ ভিত্তিক সামাজিক সংগঠন রয়েছে অগণিত । সকলে যার যার অবস্থান থেকে বক্তব্য উপস্থাপন করা উচিত । বিশেষ করে যারা সন্দ্বীপের মাদার ফাদার সংগঠন দাবী করেন, তারা আগে আগে এই ভূমি দস্যুদের বিরুদ্ধে আন্দোলন শুরু করুন । সাথে সাথে অন্য সকল সংগঠন এগিয়ে আসুন ।
আমি মনে করি, সকল সংগঠন নিয়ে একটা সম্মিলিত সংগঠন গঠন করে প্রেসক্লাব ও যথাযথ কর্তৃপক্ষের কাছে আমাদের দাবী তুলে ধরা উচিত ।
জয় হোক তারুণ্যের ।
জয় হোক সন্দ্বীপের ।


Advertisement

আরও পড়ুন