আজ বৃহঃপতিবার, ১৬ আগষ্ট ২০১৮ ইং, ০১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



যেভাবে জানা যাবে দুই সমাপনীর ফল

Published on 29 December 2016 | 5: 52 am

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), মাদ্রাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) ও পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা (পিইসি), ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবে বৃহস্পতিবার।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দিয়েছেন।

দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বিস্তারিত ফলাফল ঘোষণা করবেন।

এরপর থেকেই শিক্ষার্থীরা http://www.educationboardresults.gov.bd ও www.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে ফলাফল জানতে পারবে।

যে কোনো মোবাইল থেকে এসএমএস করেও ফল জানা যাবে।

জেএসডি-জেডিসির ফল পাওয়া যাবে যেভাবে:

ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে জানা গেছে, সাড়ে ১২টা থেকে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ই-মেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।

নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইলে এসএসএম, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

মোবাইল এসএমএসের মাধ্যমেও জেএসসির ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ‘২০১৬’ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

এসএমএসের মাধ্যমে জেডিসির ফল পেতে JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম ইংরেজি তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ‘২০১৬’ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীর ফল পাওয়া যাবে যেভাবে:

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল www.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd ওয়েবসাইট থেকে এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা হবে।

এসএমএস’র মাধ্যমে প্রাথমিক সমাপনীর ফল পেতে যে কোন মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে ফল জানানো হবে।

ইবতেদায়ীর ক্ষেত্রে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফল জানা যাবে।


এখানে খুজুন


আরও পড়ুন