আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



অামার মা‌য়ের জন্ম‌দিন পাল‌নের মধ্য দি‌য়ে অাস‌লে সব মা‌য়ে‌দের প্র‌তি শ্রদ্ধা জানালাম

Published on 20 December 2016 | 12: 26 pm

:: কানাই চক্রবর্তী ::

সোমবার ছিল মা‌য়ের জন্ম দিন। অামার মা রত্নগর্বা নন ,না ম‌হিয়সী কিছু। কিন্তু এইমায় অামার এবং তার প্র‌তি‌টি সন্তা‌নের জন্ম‌দি‌নে ম‌ন্দি‌রে ছু‌টে গি‌য়ে‌ছেন , মঙ্গল প্রদীপ জ্বা‌লি‌য়ে সন্তা‌নের দির্ঘায়ু কাম‌না ক‌রে‌ছেন । কা‌ছে থাক‌লে মাথায় অা‌শিরবা‌দের স্পর্শ দি‌য়ে‌ছেন ।
ছোট বেলায় জন্ম‌দি‌নে নি‌জের হা‌তে রান্না ক‌রে সন্তান‌দের ভালোমন্দ খে‌তে দি‌য়ে‌ছেন । শুধু সন্তান নয়, সন্তান‌দের সন্তা‌নের জন্যও একই ভূ‌মিকা রাখ‌ছেন । প্রশ্নটা হ‌চ্ছে অামরা সন্তা‌নেরা কতজন এই মমতাময়ী মা‌য়ে‌দের জন্ম‌দি‌নের খবর রা‌খি ? মার জন্ম তা‌রিখ ক‌বে কতজ‌নে তা অামরা জা‌নি। অা‌মিও জানতাম না। স‌ত্যিকথা কোন দিন জান‌তেও চাইনি। ছেলে মে‌য়েরা কয়‌দিন অা‌গে তা‌দের ঠাকুরমার কাছ‌থে‌কে কৌশ‌লে জন্ম তা‌রিখটা বের ক‌রে নি‌য়ে‌ছে। সা‌থে সা‌থে সিদ্ধান্ত মার জন্ম‌দিন পালন কর‌বো। মা‌তো হতভম্ব। কেমন যেন লজ্জাব‌তি হ‌য়ে গে‌লো । কিছুক্ষন চুপ ক‌রে থাক‌লেন। হয়‌তো ভাব‌ছি‌লেন এ সময় বাবা য‌দি থাক‌তেন তাহ‌লে রা‌জি হ‌বেন কি হ‌বেন না পরামর্শ ক‌রে নি‌তেন। কিন্তু এখন‌তো অ‌ভিবাবক অা‌মিই, অামার কথা কী ফেল‌তে পা‌রেন ? অামার মা‌য়ের জন্ম‌দিন পাল‌নের মধ্য দি‌য়ে অাস‌লে সব মা‌য়ে‌দের প্র‌তি শ্রদ্ধা জানালাম।

শুভেচ্ছা ও শুভকামনা :: বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ও উপ প্রধান প্রতিবেদক কানাই চক্রবর্তী’র মায়ের জন্মদিনে সোনালী মিডিয়া এন্ড পাবলিকেশন্স এর পক্ষ থেকে শুভেচ্ছা ও শুভকামনা।


এখানে খুজুন


আরও পড়ুন