আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ফাঁসির দণ্ডপ্রাপ্ত রাজাকার গাজী মান্নানের মৃত্যু

Published on 19 December 2016 | 6: 54 am

মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জের রাজাকার কমান্ডার আব্দুল মান্নান ওরফে গাজী মান্নান মারা গেছেন।

সোমবার ভোর ৬টার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় তার মৃত্যু হয়। মানবতাবিরোধী অপরাধ মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না ঘোষণার পর থেকে গাজী মান্নান পলাতক ছিলেন।

তার বড় ছেলে আজিজুল হক লিটন পলাতক বাবার মৃত্যুর কথা স্বীকার করেছেন। এছাড়া করিমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির রাব্বানী মৃত্যুদণ্ডপ্রাপ্ত গাজী মান্নানের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

২০১৫ সালের ৩ মে মানবতাবিরোধী অপরাধ মামলায় কিশোরগঞ্জের করিমগঞ্জের চার রাজাকারের ফাঁসি ও একজনের আমৃত্যু কারাদণ্ডের রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এদের মধ্যে ছিলেন- করিমগঞ্জের চরপাড়া গ্রামের রাজাকার কমান্ডার আবদুল মান্নান ওরফে গাজী মান্নান।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্যরা হলেন- করিমগঞ্জের মধ্যপাড়া গ্রামের অ্যাডভোকেট এ টি এম শামসুদ্দিন আহমেদ, তার ভাই সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন এ টি এম নাসির উদ্দিন আহমেদ ও খুদির জঙ্গল গ্রামের হাফিজ উদ্দিন।

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামি হচ্ছেন- একই উপজেলার হাইদনখালি গ্রামের আজহারুল ইসলাম।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে শামসুদ্দিন আহমেদ ছাড়া বাকিরা পলাতক। ২০১৪ সালের ২৭ নভেম্বর পুলিশের হাতে গ্রেফতার হন শামসুদ্দিন আহমেদ।

দণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে একাত্তরে মুক্তিযুদ্ধের সময় অপহরণ, নির্যাতন, হত্যা, লুটপাট ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধের সাতটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়।


এখানে খুজুন


আরও পড়ুন