আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



আমি ক্ষমা করতে পারছিনা নিজেকে

Published on 06 December 2016 | 5: 14 am

:: আবুল কাশেম ::

এই মুহুর্তে আমি বাংগালি না,,,, কোন দেশের না, আমি একজন মুসলিম, দাড়িয়ে আছি টেকনাফের নাফ নদীর এপারের মুসলিম দেশ বাংলাদেশে । রাখাইন রাজ্যে কান পেতে আছি ।

হ্যা, বলছি মুসলিম রোহিংগাদের কথা । চোখে ভাসছে গর্দান থেকে আলাদা হয়ে যাওয়া লাশগুলোর কথা। কানে আসছে মাথা আলাদা হয়ে যাওয়া ৫ বছরের শিশুটির শেষ আর্তনাদ। চোখে ভাসছে অন্তঃসত্ত্বা বোনটির গর্ভের বাচ্চা সহ দ্বিখণ্ডিত হয়ে যাওয়া করুণ দৃশ্যগুলো। চোখে ভাসছে সত্তর বছরের বৃদ্ধার নির্যাতিত লাশের লোমহর্ষক দৃশ্য। চোখে ভাসছে এক বৃদ্ধর মাংসস্তুপ। কানে আসছে, এক মুসলিম বোনের সম্ভ্রমহানির পর অমানবিক মৃত্যুর শেষ আর্তনাদ। চোখে ভাসছে দুরন্ত কিশোর এর লবণ মাখানো অর্ধকর্তিত শরীরের আগুনে পোড়ানোর দৃশ্য। স্পষ্ট দেখছি, ফিনকি দেয়া রক্ত নদী বেয়ে বেয়ে সাগরে মিশে যাচ্ছে।

এই বিশ্বে শান্তির বার্তা এশিয়া, ইউরোপ, আফ্রিকা,আমেরিকা পর্যন্ত পৌছায়। মায়ানমারের রাখাইন রাজ্যের মুসলিমদের করুন আর্তনাদ বার্তাবাহকদের কানে পৌঁছায়নি। পৌঁছাইবে বা কেমন করে। বিশ্বে সংখ্যালঘু জাতি মুসলিম। তেলাপোকার মত আমরা টিকে আছি। সময়ের ব্যবধানে আমার আবেগ ফুরাবে, শুকাবে রক্তের দাগ, থেমে যাবে অসহায়ের তীব্র আর্তনাদ।

কিন্ত প্রাকৃতিক বিচার ঠিকই হবে। আমি বাংগালি মুসলিম। আমি সীমান্তের তারকাটায় থুতনি ঠেকিয়ে শুধু দেখছি। আর্তনাদ শুনছি। মানুষ জবাই দেখছি । রাইফেলের এক গুলিতে ২ বছরের মুসলিম শিশুর মাথার খুলি উড়ে যাওয়া দেখছি। মাঝেমাঝে দুএকবার দীর্ঘশ্বাস ফেলি। তারকাটার ফাক দিয়ে হাত বাড়াচ্ছি আবেগে, আঠারো ইঞ্চি গিয়েই আমার হাত ঠেকে যায়। আমার আবেগ ফুরোয়। নিজের চাপা কান্না থামে। তবুও আমি মুসলিমজাতি, আমি ক্ষমা করতে পারছিনা নিজেকে।


এখানে খুজুন


আরও পড়ুন