আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



গেইল-ঝড়ের অপেক্ষায় তামিম

Published on 06 December 2016 | 3: 47 am

এবারের বিপিএলের আগে প্রায় সাড়ে তিন মাস ক্রিকেটের বাইরে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইল। ২৭ নভেম্বর চিটাগাং ভাইকিংসের হয়ে বিপিএলে নিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগে গেইল সর্বশেষ খেলেছেন আগস্টে, ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের ফাইনালে। বিপিএলটা তাই গেইলের জন্য লম্বা বিরতির পর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে ফেরার মঞ্চ। আবার ব্যাট হাতে নিতে পারার আনন্দটা গেইলকেও বেশ ছুঁয়ে গিয়েছিল। মাঠে নামার আগের দিন বলেছিলেন, দর্শকদের চার-ছক্কায় মাতিয়ে রাখার প্রস্তুতি নিয়েই মাঠে নামবেন তিনি। প্রথম ম্যাচটায় রংপুর রাইডার্সের বিপক্ষে নিজের চিরচেনা সেই বিধ্বংসী রূপের খানিকটা প্রদর্শনী দেখিয়েছিলেনও, ২৬ বলে চারটি ছক্কা আর দুটি চারে করেছিলেন ৪০ রান। কিন্তু এর পর থেকেই গেইলের ব্যাটে দেখা দেয় রান খরা। রংপুরের বিপক্ষে ম্যাচের পর খেলেছেন আরও তিনটি ম্যাচ, সেই তিন ম্যাচে তার সংগ্রহ ২৫। রাজশাহী কিংসের বিপক্ষে লীগ পর্বে নিজেদের সর্বশেষ ম্যাচে ১৫ বল খেলে করেছেন ৫ রান।

এলিমিনেটরের মতো কঠিন সমীকরণের ম্যাচ, যেখানে হারলেই টুর্নামেন্ট শেষ হয়ে যাবে, তার আগে গেইলের এই ফর্মহীনতা স্বাভাবিকভাবেই চিটাগাং ভাইকিংস শিবিরে দুশ্চিন্তার ছায়া ফেলার কথা। কিন্তু ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে একেবারেই অন্য সুর। বললেন, গেইল গত কয়েক ম্যাচে রান না পাওয়ায় তিনি নাকি কিছুটা খুশিই হয়েছেন! নিজের এই কথার পক্ষে যুক্তিও দিলেন তামিম। বললেন, ‘গত কয়েক ম্যাচে রান না করতে পারাটাই এলিমিনেটরের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে গেইলকে ভালো করার তাগিদ দেবে। গেইল রান পায়নি বলে যে আমি খুব কষ্ট পেয়েছি তা নয়। আমি জানি, যে কোনো মুহূর্তে সে এমন একটা ইনিংস খেলবে, যেটা পুরো ম্যাচকেই একপেশে বানিয়ে দেবে। এদিক থেকে আমি কিছুটা খুশিই যে, গত কয়েক ম্যাচে সে খুব বেশি রান করেনি। আশা করব, যে পরের ম্যাচগুলোতে দু-একটি বড় পারফরম্যান্স তার কাছ থেকে আমরা পাব। আর সেটা হলে আমাদের জন্য কাজটা খুব সহজ হবে।’

গেইল নিজেও হয়তো বড় একটা পারফরম্যান্স দেওয়ার জন্য মরিয়া হয়েই আছেন। ভাইকিংসের সঙ্গে পাঁচ ম্যাচের চুক্তিতে বিপিএলে খেলতে এসেছেন তিনি। সেই হিসাবে আজ রাজশাহী কিংসের বিপক্ষে এলিমিনেটর ম্যাচটাই গেইলের চুক্তির শেষ ম্যাচ। এই ম্যাচ ভাইকিংস জিতলে হয়তো চুক্তির মেয়াদ আরও এক বা দুই ম্যাচের জন্য বাড়তে পারে, তবে সেক্ষেত্রে গেইলের ব্যাটে রান আসাটা বেশ জরুরি। বিপিএলের আগের তিন আসরেই দর্শকদের, দলকে বলার মতো বেশ কিছু পারফরম্যান্স উপহার দিয়েছেন ক্যারিবিয়ান এই ব্যাটিংদানব। বিপিএলের সবচেয়ে বেশি সেঞ্চুরি, সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড তো তারই দখলে। আজ রাজশাহী কিংসের বিপক্ষে, দলের বাঁচা-মরার ম্যাচে গেইল কি আরেকবার পারবেন নিজের সেই চেনা রূপে ফিরতে? যদি পারেন তবে দল বা দর্শক নয়, সবচেয়ে বেশি খুশি হবেন সম্ভবত গেইল নিজেই।


এখানে খুজুন


আরও পড়ুন