আজ শুক্রবার, ২২ জুন ২০১৮ ইং, ০৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



বঙ্গবন্ধুকে ‘রাজনীতির কবি’ আখ্যা দেওয়া ম্যাগাজিনটি

Published on 04 December 2016 | 6: 28 am

১৯৭১ সালের সাতই মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক ভাষণ দেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৮ মিনিট স্থায়ী ছিল সেই ভাষণ।

তবে সেদিন যারা রেসকোর্স ময়দানে উপস্থিত ছিলেন তাদের মতে, সেই জ্বালাময়ী ভাষণ কোনো ভাষণ নয়, বরং একজন দক্ষ, সুনিপুণ কবির ছন্দময় কবিতা। সেই ভাষণে বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানের বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। এই ভাষণের একটি লিখিত ভাষ্য অচিরেই বিতরণ করা হয়েছিল। মোট ১২টি ভাষায় ভাষণটি অনুবাদ করা হয়।

তবে সেদিন বাংলায় কবির মতো বক্তব্য রাখলেও বঙ্গবন্ধুকে প্রথম ‘রাজনীতির কবি’ এর মতো একটি সুন্দর উপাধিতে ভূষিত করে কিন্তু একটি বিদেশি পত্রিকা। সেটি হলো নিউজউইক ম্যাগাজিন।

১৯৭১ সালের ৫ এপ্রিল ম্যাগাজিনটি তাদের প্রচ্ছদজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি দিয়ে লিড নিউজে তাকে অভিহিত করে ‘পয়েট অব পলিটিক্স’ বা ‘রাজনীতির কবি’ হিসেবে। ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের জন্যই তাকে এ উপাধি দেওয়া হয়।

নিউজউইক যুক্তরাষ্ট্রভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন। ১৯৩৩ সালে এটি প্রতিষ্ঠিত হয়। প্রথমে এটির ইংরেজি ভাষায় চারটি মুদ্রণ ও বিশ্বে আরো ১২টি মুদ্রণ হতো।

 

Pic2

 

আর্থিক সংকটের মুখে ২০০৮ থেকে ২০১২ সালর মধ্যে ম্যাগাজিনটি ব্যয় সংকোচন নীতি অবলম্বন করে। আর এটি করতে গিয়ে তারা উল্টো সংকট ঘণীভূত করে। ২০০৯ সালের দিকে তাদের রাজস্ব ৩৮ শতাংশ কমে যায়। একই অবস্থা চলতে থাকলে ২০১০ সালের আগস্টে নিউজউইকের মালিক দ্য ওয়াশিংটন পোস্ট কোম্পানি ম্যাগাজিনটি দায়সহ মাত্র এক ডলার মূলে সিডনি হারম্যান কোম্পানির কাছে বিক্রি করে দেন।

২০১০ সালের নভেম্বরে নিউজউইক খবর ও মতামতবিষয়ক ওয়েবসাইট দ্য ডেইলি বিস্ট এর সঙ্গে একীভূত হয়ে দ্য নিউজউইক ডেইলি বিস্ট কোম্পানি নাম ধারণ করে। এ সময় নিউজউইক হারম্যান ও আইএসি কোম্পানির যৌখ মালিকানায় পরিচালিত হয়।

তবে ২০১২ সালের ৩১ ডিসেম্বর নিউজউইক ছাপানো বন্ধ হয়ে যায় এবং নিউকউইক গ্লোবাল নামে ডিজিটাল ভার্সনে চলে যায়।

২০১৩ সালের ৩ আগস্ট আইবিটি মিডিয়া জানায়, তারা আইএসি কোম্পানির কাছ থেকে অপ্রকাশিতব্য চুক্তিতে নিউজউইকের স্বত্বাধিকার লাভ করেছে। তবে দ্য ডেইলি বিস্টের স্বত্বাধিকার তারা নেয়নি।

২০১৪ সালের ৭ মার্চ আইবিটি মিডিয়া নিউজউইকের একটি মুদ্রিত সংস্করণ বের করে। একই বছরের ৮ অক্টোবর নিউজউইক বিক্রি করে প্রথম লাভের মুখ দেখে আইবিটি।

 

 


এখানে খুজুন


আরও পড়ুন