আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



“হরিশপুর” হারানো দিনের মত হারিয়ে গেছ তুমি ।

Published on 01 December 2016 | 5: 24 pm

:: শেখ আলমগীর শাহনেওয়াজ সাগর ::

প্রথমে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই সন্দ্বীপের দুই কৃতি সন্তানকে। একজন সন্দ্বীপের সুপরিচিত লেখক, সন্দ্বীপ গবেষক এ বি এম সিদ্দিক চৌধুরী ও অন্যজন বিশিষ্ট চিকিৎসক ডাক্তার রুমি আলমকে। দুজনের পরিশ্রম ও মেধার এক অপুর্ব সৃষ্টি এই বই খানি। ছোট্ট পরিসরে বিভিন্ন ভাবে ফুটিয়ে তুলেছেন আমাদের প্রিয় হরিশপুর তথা সন্দ্বীপ টাউনকে ।
ক্ষনিকের জন্য ফিরে গিয়েছিলাম সেই হারানো মানিকের খোজে । দ্বীপের সব বড বড লেখকের লেখনিতে বইটির ওজন যেমনি বৃদ্ধি পেয়েছে তেমনি আমরা ও সাধ পেয়েছি পুরানো টাউনের কিছু স্মৃতি মনথন করে ।

অনেক দিন পর মির্জা আনোয়ার সাহেবের লেখা পড়লাম , বন্ধু সুমনের সমৃতিচারন মুলক লেখা, রাজকুমার চক্রবর্তী, রহিম উল্লাহ ভাই, ডাক্তার শাহেদ ভাই, বারী ভাই, সালেহা বেগম, সুরাইয়া বেগম, পারভিন হোসেন, ডাক্তার শামসুল আলম, মোহাম্মদ কামাল উদ্দীন, খন্দকার শামসুল আলম, এ এ এম ইউসুফ, এ কে এম রশিদ , বেলাল চৌধুরী, সুরেশ চৌধুরী, ইকবাল ভাই বার বার আমাদের নিয়ে গেছেন আমাদের সেই সাঁওতাল খালের পাড়ে ।

কানু দা তো সেই স্টীমার এর সিফটি আর টাউনের ঈদের স্মৃতি গুলো এমন ভাবে তুলে ধরেছেন যেন এখনও টাউনেই আছি । মিনটু মামার লেখনি পড়ে চোখ ছলছল করবেই অন্তত যারা টাউনে বসবাস বা সেই টাউন সম্পর্কে জানেন ।

প্রবাসী আনোয়ার সেলিম ভাই এর কবিতা টা অনেক বার পড়েছি । আমার ও একটি লেখা স্থান দিয়েছেন বলে কৃতজ্ঞতা প্রকাশ করছি । অনেক ভাল লেগেছে বইটি তে টাউনের কিছু দুর্লভ  ছবি দেখে ।

বইটির আলাদা বৈশিষ্ট হচ্ছে , টাউন নিয়ে ফেইসবুকে বিভিন্ন সময়ে বিভিন্ন জনের (বিশেষ করে লোটন দা, জাহান রীমা, আবদুর রহিম, নাহার আপা, আলী হায়দার চৌধুরী, শেখ কাইয়ুম, হাসান মাহমুদ, দীপা দাস, মহররম সুলতানা, মান্না, ফেরদৌস আলম, দীপংকর দাস, গোলাম মোসতফা, মাকসুদ ভাই, হিরন ভাই, শ্রদ্ধেয় বেলাল বেগ, বিপুল আপা) অসাধারন কিছু স্মৃতিচারন মূলক স্টেটাস স্থান দেখে ।

এম জি ফারুক সাহেবকে ধন্যবাদ জানাতেই হবে এই অসাধারন উদ্যোগে পৃষ্ঠপোষকতা করার জন্য । সন্দ্বীপ টাউনকে যারা এখনও আমরা ভুলতে পারিনি, এত সুন্দর পরিপাটি টাউনটি যাদের স্মৃতিতে এখনও গেঁথে আছে তাদের সংরক্ষনে রাখার মত এই বইটি ।

আসলেই পছন্দের আর প্রিয় মুহুর্ত গুলি খুব তাড়াতাড়ি ই শেষ হয়ে যায় । এই বইটি ও তেমন । দ্রুত শেষ হয়ে গেল , এক বুক নিশ্বাস নিয়ে ।

যাবার বেলায় সেই বিলুপ্ত” মেঘনার স্রোতে তলিয়ে যাওয়া প্রিয় “সন্দ্বীপ টাউন “কে স্বরন করে সেই প্রিয় গানটির দুটি লাইন ;

” জানি আসবে না ফিরে আর তুমি
তবু পথ পানে চেয়ে থাকি !
তবু আশা বেধে রাখি ।”


এখানে খুজুন


আরও পড়ুন