আজ শুক্রবার, ২২ জুন ২০১৮ ইং, ০৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



বৃহস্পতিবার বিশ্ব এইডস দিবস

Published on 01 December 2016 | 3: 41 am

বিশ্বে এইচআইভি এইডস-এ আক্রান্ত ৪০ শতাংশ লোক এখনো এ রোগ সম্পর্কে অজ্ঞাত। এই সংখ্যা ১৪ মিলিয়নের বেশি। এর মধ্যে কমপক্ষে এক মিলিয়ন বা ১০ লাখ এইডস আক্রান্ত মানুষ এ রোগের চিকিৎসার বাইরে রয়েছেন। যারা উচ্চমাত্রার এইচআইভি সংক্রমণের ঝুঁকিতে রয়েছে।  বাংলাদেশে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় পাঁচশ।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে মঙ্গলবার (২৯ নভেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে।

এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বার্হী ড. মার্গারেট চ্যান বলেছেন, এক মিলিয়নের ওপরে এইচআইভ আক্রান্ত মানুষ চিকিৎসা সেবার বাইরে রয়েছেন। যাদের দ্বারা অন্যরাও আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। অথচ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের সুযোগ তাদের রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ন্যাশনাল এইডস-এসটিডি প্রোগ্রাম (এনএএসপি) থেকে জানা গেছে, গত এক বছরে বাংলাদেশে নতুন ৪৬৯ জন এইচআইভি-এইডস রোগী শনাক্ত করা হয়েছে। এই একই সময় এ রোগ আক্রান্ত হয়ে ৯৫ জন মারা গেছেন। বর্তমানে বাংলাদেশে এইচআইভিতে আক্রান্ত লোকের সংখ্যা ৯ হাজার ৫শ জন।

এনএএসপি সূত্রে জানা গেছে, বাংলাদেশে ১৯৮৯ সালে প্রথম এইডস রোগী শনাক্ত করা হয়। ২০১৫ সালে ৩৪৪ পুরুষ, ১১৭ মহিলা এবং ২ জন তৃতীয় লিঙ্গের (হিজড়া) সহ মোট ৪৬৯ জন এইচআইভিতে সংক্রমিত হয়।

আক্রান্তদের মধ্যে ঢাকায় ১৯৫, চট্টগ্রামে ১০৪, খুলনায় ৪১, বরিশালে ১৩, সিলেট ৯৮ এবং ময়মনসিংহ, রাজশাহী, রংপুরে ৬ জন করে রয়েছেন। বর্তমানে দেশে এইডস-এ আক্রান্তের সংখ্যা ৯ হাজার ৫শ জন।

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব এইডস দিবস  যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। এবার দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকাল ৯টায় ‘আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি’ প্রতিপাদ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বটতলায় থেকে একটি র‌্যালির আয়োজন করা হয়েছে।

এছাড়া স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।


এখানে খুজুন


আরও পড়ুন