আজ মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ইং, ০৫ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



পাঠ্যবই জেন্ডার সংবেদনশীল করার পরিকল্পনা

Published on 28 November 2016 | 9: 28 am

নারী নির্যাতনমুক্ত পরিবেশ নিশ্চিত করতে পাঠ্যবই কীভাবে জেন্ডার সংবেদনশীল করা যায়, তার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. ওহিদুজ্জামান।

সোমবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত ‘নারী ও কিশোরীদের প্রতি সহিংসতা নিরসনে নিরাপদ স্কুল ও নিরাপদ সমাজ’ শীর্ষক পরামর্শ সভায় এ কথা জানান তিনি।

তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা গণতন্ত্র, নারী-পুরুষ সমতা ও মানবাধিকারের অন্তরায়। আর এর থেকে মেয়েদের রক্ষা করতে হলে পাঠ্যসূচিতে সচেতন বার্তা অন্তর্ভুক্ত করা জরুরি। ইতোমধ্যে পাঠ্যবইয়ে তা অন্তর্ভুক্ত করা হয়েছে।

মহিলাবিষয়ক অধিদপ্তরের পরিচালক শাহনওয়াজ দিলরুবা খান বলেন, নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা বেড়েছে। তবে উদ্বেগের বিষয় হচ্ছে, সচেতনতার সঙ্গে সঙ্গে নির্যাতনের তীব্রতা, ধরন ও সংখ্যা বেড়ে গেছে। এ ছাড়া নারী নির্যাতন বন্ধে সরকারের পাশাপাশি পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে।

এ সময় বক্তারা নারীর জন্য নির্যাতনমুক্ত পরিবেশ নিশ্চিত করতে সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা, স্কুলে কাউন্সিলিং ব্যবস্থা চালু করাসহ নারী শিক্ষার্থীদের আত্মরক্ষামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করতে শিক্ষা বাজেটে বরাদ্দ বাড়ানোর দাবি জানান।

ইনোভেশন ফর ওয়েলিবিয়িং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মনিরা রহমান বলেন, পাঠ্যবই জেন্ডার সংবেদনশীল করার পাশাপাশি শিক্ষকদের মানসিক স্বাস্থ্য প্রশিক্ষণ দিয়ে তাদের সচেতন করা, যুব-কিশোরদের সচেতন করা এবং পাড়ায় পাড়ায় প্রতিরোধ গড়ে তুলতে হবে।

সভায় ছিলেন, শিক্ষাবিদ সালমা আখতার, ইউএন উইমেন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টিন হান্টার, বিএনপিএসের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর প্রমুখ।

 

 

 


এখানে খুজুন


আরও পড়ুন