আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



দুই মামলায় আপিলে মান্নার জামিন বহাল

Published on 28 November 2016 | 4: 41 am

রাষ্ট্রদ্রোহ ও সেনা বিদ্রোহে উসকানির অভিযোগে দায়ের করা দুটি মামলায় কারাগারে আটক নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্নার জামিন বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।

সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

মান্নার আইনজীবী ইদ্রিসুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, পাসপোর্ট জমা রাখার শর্তে আপিল বিভাগ দুটি মামলায় মাহমুদুর রহমান মান্নার হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন।

এর আগে রোববার জামিন বিষয়ে আপিল বিভাগে শুনানি শেষ করেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। পরে আদেশের জন্য আজকের দিন ধার্য করেন।

মান্নার পক্ষে আইনজীবী ছিলেন ড. শাহদীন মালিক ও ইদ্রিসুর রহমান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা।

মান্না এক বছর নয় মাস কারাবন্দি রয়েছেন।

গত বছরের ফ্রেব্রুয়ারিতে নিউ ইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিআলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশ হয়।

এরপর গুলশান থানায় ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের হওয়া মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। ওই বছরের ৫ মার্চ সেনা বিদ্রোহে উসকানির অভিযোগে তার বিরুদ্ধে আরও একটি মামলা হয়। এ দুটি মামলায় নিম্ন আদালত মান্নার জামিন না মঞ্জুর করেন।

পরে হাইকোর্ট ১০ নভেম্বর সেনা বিদ্রোহে উসকানির মামলায় এবং রাষ্ট্রেদ্রোহের মামলায় গত ৩০ আগস্ট জামিন দেন।

হাইকোর্টের দেয়া ওই জামিনের বিরুদ্ধে সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ জামিন স্থগিত করে দেন। পাশাপাশি সরকারপক্ষকে হাইকোর্টের জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতির আবেদন) করতে বলেন। এরপর সরকারপক্ষ লিভ টু আপিল করলে তার ওপর রোববার শুনানি শেষ হয়। আজ হাইকোর্টের জামিন বহাল রাখেন আপিল বিভাগ।


এখানে খুজুন


আরও পড়ুন