আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



জাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা

Published on 22 November 2016 | 4: 01 am

জাপানের উত্তর-পূর্ব উপকূলীয় ফুকুশিমা পারমাণবিক চুল্লি এলাকায় শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি সকর্তকতা জারি করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার ভোরে ৭ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্প আঘাত হানে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

জাপান মেট্রোলজিক্যাল এজেন্সির বরাত দিয়ে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ভোর ৬টার দিকে এ ভূকম্পন অনুভূত হয়। এর পরই সুনামি সতর্কতা জারি করা হয় ফুকুশিমা এলাকায়।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূমি থেকে ৩০ কিলোমিটার গভীরে। এর প্রভাবে এই এলাকায় তিন মিটার বা ১০ ফুটের কাছাকাছি জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পের তীব্রতা ৭ দশমিক ৩ উল্লেখ করলেও পরে তা ৬ দশমিক ৯ বলে জানায়। বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, এক মিটার জলোচ্ছ্বাসের আশংকায় ফুকশিমার উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। চলতি বছরের এপ্রিলে দক্ষিণাঞ্চল কুমামতোতে শক্তিশালী দুটি ভুমকম্পে অন্তত ৫০ জন নিহত হয়।

এর আগে ২০১১ সালে শক্তিশালী ভূমিকম্পে ফুকুশিমা পারমাণবিক চুল্লির ব্যাপক ক্ষতি হয়। এ ঘটনায় ১৮ হাজারের বেশি মানুষ নিহত অথবা নিখোঁজ হয়।


এখানে খুজুন


আরও পড়ুন