আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



রূপালী ক্রেডিট কো-অপারেটিভ লিঃ এর ২৪ তম বার্ষিক সাধারণ সভা-অনুষ্ঠিত

Published on 21 November 2016 | 5: 54 am

সোনালী নিউজ প্রতিবেদক :: রূপালী ক্রেডিট কো-অপারেটিভ লিঃ এর ২৪ তম বার্ষিক সাধারন সভা ১৯ নভেম্বর ২০১৬ বিকাল ৩.০০ টায় সমিতির প্রধান কার্যালয় আশ্রাফ কমপ্লেক্স ২২১ ডিটি রোড দেওয়ানহাট, চট্টগ্রামে সমিতির চেয়ারম্যান মোঃ আবুল কাসেমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

তিনি সভায় ২০১৫-২০১৬ সনের সমিতির কার্যক্রমের উপর বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। সমিতির চেয়ারম্যান তাঁর প্রতিবেদনে উল্লেখ করেন যে, সমিতি ২০০৫ সাল থেকে ক্রমবর্ধমান লাভ করে আসছে। বিগত অর্থবছরের শেষে সমিতির লাভের পরিমাণ ৫২.৮৭ লক্ষ টাকা, আমানত ১০৯.৪২ কোটি, ঋণ ৫৮.৩৮ কোটি এবং ব্যাংকে বিনিয়োগ ৫১.৬৩ কোটি টাকা।

প্রতিবেদনে আরো উল্লে¬খ করা হয়েছে যে, বিগত কয়েক বছরে সমিতি জনকল্যাণমূলক খাতে প্রায় ২৬ লক্ষ টাকা ব্যয় করেছে। সমবায়ে উল্লেখযোগ্য অবদানের জন্য ইতিপূর্বে রূপালী ক্রেডিট কো-অপারেটিভ লিঃ শ্রেষ্ঠ সমবায় সমিতি হিসেবে জাতীয় সমবায় পুরষ্কার – ২০০৮ লাভ করে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সভায় ২০১৫ -২০১৬ সনের সম্পূরক বাজেট, ২০১৬ – ২০১৭ সনের প্রস্তাবিত বাজেট ও ২০১৬ – ২০১৭ সালে সমিতির ঋণ বিতরণের সীমা উপস্থাপন করেন সমিতির জিএম মোঃ আফতাব উদ্দীন। উপস্থাপনকৃত বাজেটে ২০১৬-১৭ সালের জন্য আমানত, ঋণ ও মুনাফার লক্ষ্যমাত্রা যথাক্রমে ১২৮.৮২ কোটি, ৬৮.২৬ কোটি ও ৯৩ লক্ষ টাকা ধরা হয়েছে।

সভায় সমিতির ২০১৫-২০১৬ সনের স্থিতিপত্র ও লাভ লোকসান হিসাব উপস্থাপন করেন সমিতির ডিজিএম মোঃ আবু তাহের। সভায় উৎপাদনশীল খাতে বিনিয়োগ,মুনাফা মওকুফের অনুমোদন, মুনাফা আরোপ স্থগিত করণ ও কু-ঋণ তহবিল ব্যবহার বিষয়ে উপস্থাপন করেন সিনিয়র এজিএম মোঃ ইলিয়াছ।

সভায় ব্যবস্থাপনা কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন সমিতির ভাইস চেয়ারম্যান মোঃ সামছুল কিবরিয়া, সদস্য ব্যবস্থাপনা কমিটি মোঃ সাখাওয়াত উল্যাহ। প্রতিনিধি ও সদস্যগণের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কমার্স ব্যাংক লিঃ এর কর্মকর্তা আইয়ুব সাদেক, গার্মেন্টস ব্যবসায়ী সাজ্জাদুল করিম, লেঃ কর্নেল (অবঃ) রফিকুর রহমান, অধ্যাপক মোঃ ইউসুপ, অধ্যাপক মোঃ রেজাউল করিম প্রমুখ।

বক্তাগণ প্রতিবেদন ও বাজেটের উপর আলোচনা করতে গিয়ে সমিতির সদস্যদেরকে সহজ শর্তে ঋণের সুবিধা দিয়ে ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করার সুযোগ দেয়ার পাশাপাশি রক্ষিত আমানত চাহিবামাত্র পাওয়ায় রূপালী ক্রেডিট কো-অপারেটিভ লিঃ এর ভূয়সী প্রশংসা করেন।

বক্তাগণ জনকল্যাণমূলক কর্মসূচী হিসেবে শিক্ষাখাতে আর্থিক সাহায্য আরো বৃদ্ধি করার প্রস্তাব করেন। বক্তাগণ আলোচনায় উল্লেখ করেন রূপালী ক্রেডিট কো-অপারেটিভ লিঃ এর উদ্বৃত্ত তারল্য থাকায় আমানতকারীগণ সব সময়ে তাদের চাহিদা অনুযায়ী আমানত ফেরত পাচ্ছেন। তাঁরা সমিতির ব্যবস্থাপক ও কর্মকর্তা-কর্মচারীর গ্রাহক সেবার প্রশংসা করেন।

আলোচনা শেষে উপস্থাপনকৃত বার্ষিক প্রতিবেদন ও বাজেটসহ সভার সকল কার্যসূচী অনুমোদন দেয়া হয়। এছাড়া সমিতির পক্ষ থেকে ৫ জন সেরা ঋণ গ্রহিতাকে সম্মাননা প্রদান করা হয়। সভার সঞ্চালনার দায়িত্বে ছিলেন সমিতির সিনিয়র এজিএম মোঃ ইলিয়াছ

সভায় সমিতির বিপুল সংখ্যক প্রতিনিধি, সদস্য, সমিতির কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।


এখানে খুজুন


আরও পড়ুন