আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



আন্তর্জাতিক শস্য ফোরাম – বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : খাদ্যমন্ত্রী

Published on 20 November 2016 | 8: 36 am

দ্বিতীয় বিশ্ব শস্য ফোরাম ২০১৬-তে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, গত তিন দশকে বাংলাদেশের খাদ্য উৎপাদন প্রায় ৩ গুণ বেড়েছে। আমরা চালে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ শ্রীলঙ্কায় চাল রপ্তানি করেছে। আমরা আরো বাজার খুঁজছি চাল রপ্তানির জন্য। শনিবার রাতে রাশিয়ার সুচিতে এ ফোরাম অনুষ্ঠিত হয়। রোববার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার ঘনত্বের দেশ হওয়া সত্বেও বাংলাদেশ বিভিন্ন আর্থসামাজিক সূচকে যেমন গড় আয়ু বৃদ্ধি, শিক্ষার হার বৃদ্ধি, নিম্ন জন্মহার, শিশু মৃত্যু হ্রাস প্রভৃতি ক্ষেত্রে যথেষ্ঠ অগ্রগতি অর্জন করেছে।

খাদ্যমন্ত্রী বলেন, ‘সব মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা বর্তমান সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য এবং এটা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি আন্তরিক ইচ্ছা।’

তিনি বলেন, ক্ষুধা ও দারিদ্র্য নির্মূলে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ ৭ শতাংশ বা এর ওপরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ধরে রেখেছে। যা দারিদ্র্য বিমোচন ও ক্ষুধা নির্মূলে ইতিবাচক ভূমিকা পালন করেছে।

মন্ত্রী বলেন, এই খাদ্য প্রাপ্যতা আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। এখন দুর্যোগকালীন আমরা বাইরের সহায়তা ছাড়াই দেশের কোটি মানুষের মুখে খাবার জোগাতে সক্ষম হব।

এ ছাড়া খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম রাশিয়া ফেডারেশনের খাদ্যমন্ত্রী আলেক্সান্ডার কাসেভের সঙ্গে আলাদা বৈঠকে মিলিত হন। বৈঠককালে তিনি খাদ্য ও কৃষিসংক্রান্ত বিষয় ছাড়াও দ্বীপাক্ষিক বহু বিষয় নিয়ে আলোচনা করেন।

 


এখানে খুজুন


আরও পড়ুন