আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা রোববার শুরু

Published on 20 November 2016 | 4: 33 am

পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে রোববার। পরীক্ষা শেষ হবে ২৭ নভেম্বর। সারা দেশে সাত হাজার ১৯৪টি ও দেশের বাইরে ১১টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের তুলনায় এবার এ দুটি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২৪ হাজার ২২৬ জন কম। এবার মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর পরীক্ষার্থী ছিল ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবার প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন ও ইবতেদায়ি সমাপনীতে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জন ছাত্র-ছাত্রী অংশ নিচ্ছে।

রোববার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  প্রতিটি পরীক্ষা বেলা ১১টায় শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত চলবে। তবে বিশেষ পরীক্ষার্থীদের জন্য (অটিস্টিক) অতিরিক্ত ২০ মিনিট সময় বেশি রাখা হয়েছে।

প্রাথমিক সমাপনীতে ২ হাজার ৮৫৭ ও ইবতেদায়িতে ৯০ জন বিশেষ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। ২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ি সমাপনী শুরু হয় পরের বছর পর। সেই অনুযায়ী অষ্টমবারের মতো প্রাথমিক সমাপনী ও সপ্তমবারের মতো ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।


এখানে খুজুন


আরও পড়ুন