আজ রবিবার, ১৯ আগষ্ট ২০১৮ ইং, ০৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



শুল্ক ফাঁকির অভিযোগ ।। ব্যবসায়ীর বাসা থেকে বিলাসবহুল গাড়ি জব্দ

Published on 16 November 2016 | 4: 12 am

শুল্ক ফাঁকির অভিযোগে নগরীর চট্টেশ্বরী এলাকা হতে বিলাসবহুল ’মিনি কুপার’ ব্রান্ডের (চেসিস নম্বরঘুঘৗউ ৩২০৬০টিআর০৩৭৬৬) একটি গাড়ি জব্দ করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। চটেশ্বরী এলাকার ব্যবসায়ী গোলাম সারোয়ারের বাসা থেকে লাল রং এর এ গাড়িটি জব্দ করা হয়। ১৬০০ সিসির গাড়িটির বর্তমান বাজার মূল্য ২৫ লাখ টাকা।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা গেছে, রেজিস্ট্রেশন ছাড়াই গাড়িটি বহুদিন ধরে চলাচল করছে। পরবর্তীতে মালিকের নিকট আমদানি ও রেজিস্ট্রেশন সংক্রান্ত কাগজপত্র দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেননি। ধারণা করা হচ্ছে, গাড়িটি কারনেট সুবিধায় আমদানিকৃত। শুল্কমুক্ত হিসেবে কারনেটের মাধ্যমে ছাড় করে নির্দিষ্ট সময় পরে বিদেশে ফেরত নেয়ার শর্ত থাকলেও তা পালন করা হয়নি। এক সপ্তাহ ধরে গোপন নজরদারি এবং কাগজপত্র যাচাই করার পর গতকাল মঙ্গলবার গাড়িটি জব্দ করা হয়।

এ ব্যাপারে দ্যা কাস্টমস অ্যাক্ট১৯৬৯ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শুল্ক গোয়েন্দা উপপরিচালক সামিনুর রহমান বলেন, ইংল্যান্ডে তৈরি এ গাড়িটি ২০০৯ থেকে ২০১১ সালের যে কোন সময়ে দেশে আনা হয়েছে। সে সময়ে এটির বাজার মূল্য ছিল ৬০ লাখ টাকা। এই ধরণের গাড়িতে ২১২ শতাংশ শুল্ক দিতে হয়। কাস্টমস হাউসে জমা করা হয়েছে গাড়িটি।


এখানে খুজুন


আরও পড়ুন