আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



আরও ৩ কোটি ডলার উদ্ধারের আশা বাংলাদেশের

Published on 15 November 2016 | 3: 32 am

ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থের মধ্যে আরও তিন কোটি ডলার উদ্ধারের আশা করছে বাংলাদেশ।

সোমবার বাংলাদেশ ব্যাংকের দুই কর্মকর্তা এই আশাবাদের কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

গত ফেব্রুয়ারিতে একদল হ্যাকার ৩৬টি সুইফট বার্তা পাঠিয়ে নিউইয়র্ক ফেড থেকে বাংলাদেশ ব্যাংকের একশ’ কোটি ডলার চুরির চেষ্টা করে। এরমধ্যে হ্যাকাররা আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল কমার্সিয়াল ব্যাংকে স্থানান্তর করতে সক্ষম হয়।

ফিলিপাইনে পাচার হওয়া অর্থের মধ্যে দেড় কোটি আড়াই লাখ ডলার গত শুক্রবার ফেরত পেয়েছে বাংলাদেশ। এরপর আরও তিন কোটি ডলার উদ্ধার করা সম্ভব হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের উপ-গভর্নর এবং আর্থিক গোয়েন্দা ইউনিটের প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান রয়টার্সকে বলেছেন,  জব্দ অবস্থায় থাকা আরও তিন কোটি ডলার আমরা ফেরত পাব বলে আশা করছি।

এই অর্থ ফেরত আনার প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশের একটি প্রতিনিধি দল চলতি মাসের শেষের দিকে ফিলিপাইনে যাবে বলেও জানান তিনি।

এদিকে বাংলাদেশ ব্যাংকের আরেক কর্মকর্তা বলেন, ফিলিপাইনের সুপ্রিম কোর্টে এরইমধ্যে প্রমাণিত হয়েছে যে ওই আট কোটি ১০ লাখ ডলার আমাদের অর্থ। তাই আমরা আশাবাদী যে এই অর্থ ফেরত পেতে আদালত থেকে আমরা অনুকূল রায় পাব।

এই কর্মকর্তা গণমাধ্যমের সঙ্গে কথা বলার জন্য অনুমতি প্রাপ্ত নয় বলে তিনি তার পরিচয় প্রকাশ না করার জন্য অনুরোধ করেছেন বলে জানিয়েছে রয়টার্স।


এখানে খুজুন


আরও পড়ুন