আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



চাঁদ আর পৃথিবী কত কাছাকাছি

Published on 15 November 2016 | 3: 27 am

এ এক অন্যরকম পূর্ণিমা। কত কাছাকাছি চাঁদ আর পৃথিবী। ৬৮ বছরের মধ্যে চাঁদকে সবচেয়ে উজ্জ্বল দেখা গেল কাল রাতে। একে বলা হয় সুপারমুন। আবার তাদের এত কাছাকাছি দেখতে হলে অপেক্ষা করতে হবে ২০৩৪ সাল পর্যন্ত, অর্থাৎ ১৮ বছর। কাল রাতে চট্টগ্রামের আকাশ ছিল পরিষ্কার। তাই চট্টগ্রামসহ সারাদেশেও দেখা গেল চাঁদের এই অসাধারণ শোভা। গতকাল বিকেল ৫ টা ১৯টার দিকে চাঁদ দেশের উত্তরপূর্ব আকাশে দেখা দেয়। আর সন্ধ্যা ৭ টা ৫২ মিনিটে ঘটে পূর্ণিমার পূর্ণরূপ।

সৌর পরিবারের গ্রহ পৃথিবী আর পৃথিবীর উপগ্রহ চাঁদের গড় দূরত্ব তিন লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। গতকাল সেটা ২৭ হাজার ৮৮৯ কিলোমিটার কমে হয় তিন লক্ষ ৫৬ হাজার ৫১১ কিমি। জ্যোতির্বিদদের মতে, ১৯৪৮ সালের পর কাল পৃথিবীর এতটা কাছে এসেছিল চাঁদ। সেবার অবশ্য উভয়ের মধ্যে আরও একটু বেশি দূরত্ব কমেছিল২৭ হাজার ৯৩৮ কিলোমিটার। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে, তখন একে সুপারমুন বলা হয়। পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সোমবারের সুপারমুনের আকার ছিল অন্য সময়ের চেয়ে ১৪ শতাংশ বড় আর উজ্জ্বলতা ছিল ৩০ শতাংশ বেশি।

জ্যোতির্বিদদের মতে, প্রত্যেক ১৪তম পূর্ণিমাটি হয় সুপারমুন। তবে পৃথিবী থেকে দূরত্ব কমবেশি হওয়ায় তার আকার এবং উজ্জ্বলতাও কমবেশি হয়। সূর্যকে ঘিরে পৃথিবী ঘোরে তার নির্দিষ্ট কক্ষপথে। আর পৃথিবীকে উপবৃত্তাকার (অনেকটা ডিমের মতো) কক্ষপথে প্রদক্ষিণ করে চাঁদ। পৃথিবীকে এক বার পাক খেতে তার সময় লাগে সাড়ে সাতাশ দিন। এই সাড়ে সাতাশ দিনের মধ্যে চাঁদ এক বার পৃথিবীর কাছে চলে আসে এবং এক বার পৃথিবীর থেকে দূরে চলে যায়। দূরত্বটা যখন সব থেকে কমে যায়, সেটাকে বলে ‘অনুসূর’ অবস্থান এবং তারা যখন একে অপরের থেকে সর্বাধিক দূরত্বে থাকে, সেই অবস্থানের নাম ‘অপসূর’। যথাসম্ভব কাছে আসার ক্ষেত্রেও দূরত্বের হেরফের হয়। বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্রতিটি অনুসূর অবস্থানে দূরত্ব সমান হয় না। বেশির ভাগ সময়েই চাঁদ ও পৃথিবীর দূরত্ব তিন লক্ষ ৫৭ হাজার কিলোমিটার বা তার বেশি হয়। অনুসূর অবস্থানে সব সময় পূর্ণিমাও মেলে না। এই সব দিক থেকেই গতকালের পূর্ণিমা ছিল গুরুত্বপূর্ণ। এর আগে ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি পূর্ণিমার রাতে এমন ঘটনা ঘটেছিল। সেদিন পৃথিবী ও চাঁদের দূরত্ব ছিল তিন লক্ষ ৫৬ হাজার ৪৬২ কিলোমিটার। ২০৩৪ সালের ২৫ নভেম্বর পূর্ণিমায় ফের চাঁদ ও পৃথিবী এত কাছাকাছি আসবে। সেদিন দূরত্ব কমে হবে তিন লক্ষ ৫৬ হাজার ৪৪৭ কিলোমিটার।


এখানে খুজুন


আরও পড়ুন