আজ শুক্রবার, ২২ জুন ২০১৮ ইং, ০৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



গাইড থেকে প্রশ্ন করায় ৫ শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

Published on 14 November 2016 | 3: 55 am

জুনিয়র স্কুল সার্টিফিকেট-জেএসসি পরীক্ষায় বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্রে গাইড বই থেকে হুবহু প্রশ্ন তুলে দেয়ার ঘটনায় পাঁচ শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার এ তথ্য জানানো হয়েছে। দুর্গম স্থানে বদলিসহ এ পাঁচ শিক্ষকের বিরুদ্ধে অবিলম্বে বিভাগীয় কার্যক্রম গ্রহণ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এই পাঁচ শিক্ষক হলেন- প্রশ্ন প্রণয়নকারী ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুল ওহাব এবং প্রশ্ন পরিশোধনকারী কুমিল্লা জিলা স্কুলের সহকারী শিক্ষক রিক্তা বড়ুয়া, কুমিল্লা ক্যাডেট কলেজের সহকারী অধ্যাপক নাদিরা ইয়াসমিন, চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাছিমা খানম ও নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. শামিম আক্তার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেএসসি পরীক্ষায় বাংলা প্রথমপত্রের পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন ও পরিশোধনের দায়িত্ব পালনে অযোগ্যতা ও অবহেলার কারণে সংশ্লিষ্ট পাঁচজন শিক্ষককের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এতে বলা হয়, শিক্ষা বোর্ডের সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও বাজারে প্রকাশিত গাইড বই থেকে প্রশ্ন করায় এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গত ১ নভেম্বর সারাদেশে একযোগে শুরু হয় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। প্রথম দিনই ছিল বাংলা প্রথমপত্রের পরীক্ষা।

এ বছর জেএসসি ও জেডিসিতে মোট ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।


এখানে খুজুন


আরও পড়ুন