আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীর অনুপাত কাছাকাছি: আরেফিন সিদ্দিক

Published on 13 November 2016 | 4: 18 am

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, বহুদিন ধরে মেয়েরা শিক্ষায় পিছিয়ে ছিল। এখন সে চিত্র পাল্টে যাচ্ছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীর অনুপাত প্রায় কাছাকাছি। কোনো কোনো অনুষদে ছাত্রছাত্রী প্রায় সমান।

শনিবার বিকেলে বাংলাদেশ মহিলা পরিষদের আনোয়ারা বেগম, মুনিরা খান মিলনায়তনে ‘জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক সার্টিফিকেট কোর্স সমাপনী’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মহিলা পরিষদ অনুষ্ঠানটির আয়োজন করে।

উপাচার্য জানান, এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে জীববিজ্ঞান অনুষদে ৮০ শতাংশ ছাত্রী ডিনস অ্যাওয়ার্ড পেয়েছেন। মেয়েদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমানে প্রত্যন্ত গ্রামের মেয়েরা সাইকেলে চড়ে স্কুলে যাচ্ছে। একটি সমাজ এগিয়ে যাওয়ার জন্য নারীর ক্ষমতায়ন কত গুত্বপূর্ণ তার প্রতিফলন আমরা উন্নত দেশগুলোতে দেখি। দেশকে এগিয়ে নিতে হলে সবাইকে দেশকে ভালোবাসতে হবে।

অনুষ্ঠানে মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, নারী আন্দোলন শুধু নারী-পুরুষের সমতার জন্য নয়, সমাজের সকল অসমতা দূর করে একটি মানবিক, অসাম্প্রদায়িক সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু, ঢাবির উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক তানিয়া হক, আইনজীবী অ্যাডভোকেট হিরণ্ময় হালদার। অনুষ্ঠান সঞ্চালনা করেন মহিলা পরিষদের প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম।


এখানে খুজুন


আরও পড়ুন