আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



নতুন জরিপে আক্ষেপ বাড়ল ডেমোক্রেটদের

Published on 13 November 2016 | 4: 02 am

মার্কিন নির্বাচনে ডেমোক্রেট দলের মনোনয়ন পেলে ডোনাল্ড ট্রাম্পকে অনায়াসেই হারাতে পারতেন সিনেটর বার্নি স্যান্ডার্স। নির্বাচনের আগ মুহূর্তে এক জরিপের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে হাফিংটন পোস্ট।

নির্বাচনের দু’দিন আগে গার্ভিস মার্কেটিংয়ের পক্ষ থেকে ১ হাজার ৬শ’ নিবন্ধিত ভোটারের ওপর এই জরিপ পরিচালনা করা হয়। ওই জরিপ বলছে, নির্বাচনে স্যান্ডার্স অংশ নিলে ৫৬ শতাংশ ভোট পেতেন। এর বিপরীতে ডোনাল্ড ট্রাম্প পেতেন ৪৪ শতাংশ ভোট।

ডেমোক্রেটিক পার্টির কংগ্রেসম্যান অ্যালান গ্রেসনের অর্থায়নে ওই জরিপ পরিচালিত হয়। নির্বাচনে প্রতিনিধিত্ব করার বিষয়ে তিনি স্যান্ডার্সের পক্ষে মত দিয়েছিলেন।

সর্বশেষ মার্কিন নির্বাচনে ১৯৮৪ সালের পুনরাবৃত্তির মতো ডেমোক্রেটরা রিপাবলিকানদের কাছে হেরে যায়। ওই জরিপে বলা হয়, নির্বাচনে স্যান্ডার্স ট্রাম্পের বিপরীতে বিপুল ব্যবধানে জয় পেতেন। সেই তুলনায় হিলারির ভোট পাওয়ার সম্ভাবনা অনেক কম ছিল।

এই জরিপ অবশ্য পপুলার ভোটের ওপর নির্ভর করে প্রণয়ন করা হয়। যুক্তরাষ্ট্রের সর্বশেষ নির্বাচনে হিলারি ক্লিনটন মোট ভোট পেয়েছেন ৫ কোটি ৯৭ লাখ ৯৬ হাজার ২৬৫। ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৫ কোটি ৯৫ লাখ ৮৯ হাজার ৮০৬ ভোট।

কিন্তু ইলেক্টোরাল কলেজ ভোটের মধ্যে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৭৯টি, আর হিলারির পক্ষে গেছে ২২৮টি। আর এই ইলেক্টোরাল ভোটের মাধ্যমেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন।


এখানে খুজুন


আরও পড়ুন