আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ট্রাম্পের বিজয়ে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

Published on 10 November 2016 | 3: 41 am

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের পর দেশটির বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়েছে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ভোরে বার্কলে ও ওকল্যান্ড শহরে কয়েকশ মানুষ রাস্তায় নেমে আসে। তারা ট্রাম্প ‘আমার প্রেসিডেন্ট নয়’ বলে স্লোগান দেয়। পিটসবার্গ, সিয়াটল, পোর্টল্যান্ড ও ওরেতেও বিক্ষোভ প্রদর্শন করা হয়।

এ সময় গাড়ির ধাক্কায় একজনের আহত হয় বরে জানিয়েছে ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোল। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের বিজয়ের পর প্রথম ক্ষোভ দেখানো হয় ডেমোক্রেটিক পার্টির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত সান ফ্রান্সিসকোর বে এলাকায়। তাছাড়া পেনসিলভেনিয়া থেকে ক্যালিফোর্নিয়া, ওরেগন থেকে ওয়াশিংটন স্টেটেও শত শত মানুষ বিক্ষোভ করে।

ওরেগনে বিক্ষোভকারীরা সড়ক অবরোধের পাশাপাশি রেল চলাচলেও বাধা সৃষ্টি। তারা আমেরিকার পতাকায় আগুনও ধরিয়ে দেয়। তারা বলেন, ‘একজন বর্ণবাদী ও নারীবিদ্বেষীকে আমরা প্রেসিডেন্ট হতে দিতে পারি না।

ট্রাম্পের বিজয়কে ‘খুব দুঃখজনক’ উল্লেখ করে ড্যানিয়েল কলিন নামের এক শিক্ষার্থী বলেন, ল্যাতিন আমেরিকা থেকে আসা অভিবাসীদের নিয়ে ট্রাম্পের অবস্থানের কারণে তারা দুশ্চিন্তায় আছেন।

অকল্যান্ডের ক্যালিফোর্নিয়া কলেজ অব দ্য আর্টসের শিক্ষার্থী ড্যানিয়েল অস্টিন বলেন, ‘আমার মনে হচ্ছে- আমার অস্তিত্বের একটা অংশ চুরি হয়ে গেছে।


এখানে খুজুন


আরও পড়ুন