আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ট্রাম্পকে অভিনন্দন পুতিনের, এক সঙ্গে কাজ করার প্রত্যাশা

Published on 09 November 2016 | 9: 35 am

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের আশা, বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুর সমাধানে ট্রাম্প এবং তিনি একসঙ্গে কাজ করবেন। বুধবার ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্প বিজয় পাওয়ার কিছুক্ষণের মধ্যে পুতিন তাকে অভিনন্দন জানান।

ক্রেমলিনের বরাতে রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে এ কথা জানিয়েছে। এর আগে গত ডিসেম্বরে ডোনাল্ড ট্রাম্পকে প্রতিভাবান ব্যক্তি হিসেবে আখ্যা দিয়েছিলেন পুতিন। তার এ প্রশংসাকে দারুণ সম্মানের বলে গ্রহণ করেছিলেন ট্রাম্প।

অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের দৃঢ়চেতা নেতৃত্ব ও দক্ষতায় গুণমুগ্ধ ডোনাল্ড ট্রাম্প। এমনকি তার মতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়েও এগিয়ে রয়েছেন পুতিন।

গত সেপ্টেম্বর নিউইয়র্কে এক টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন,  রাষ্ট্রনেতা হিসেবে বর্তমান ওবামার চাইতে অনেক বেশি যোগ্য ভ্লাদিমির পুতিন। ট্রাম্প বলেন, ইসলামিক স্টেটকে নির্মূল করতে যদি যুক্তরাষ্ট্র ও রাশিয়া একসঙ্গে কাজ করত তবে তা কূটনৈতিক বিশেষজ্ঞদের (যারা মনে করে থাকে সিরিয়ার গৃহযুদ্ধ বন্ধে রাশিয়া নাক গলাচ্ছে) চিন্তায় ফেলত।

সাক্ষাৎকারে ট্রাম্প আরো বলেছিলেন, পুতিন যদি তার সম্পর্কে ভালো ধারণা রাখে তবে তারও একই মনোভাব রুশ নেতার প্রতি রয়েছে। অকপটে আরো বলেন, শাসক হিসেবে ওবামার চাইতে অনেক এগিয়ে রয়েছেন রুশ প্রেসিডেন্ট। ওই সাক্ষাৎকারে ট্রাম্প বলেছিলেন, নির্বাচনে বিজয়ী হলে পুতিনের সঙ্গে তার উষ্ণ সম্পর্ক তৈরি হবে।


এখানে খুজুন


আরও পড়ুন