আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ডিএনএ টেস্টে তামিমের পরিচয় নিশ্চিত

Published on 09 November 2016 | 3: 38 am

নারায়ণগঞ্জের পাইকপাড়ায় পুলিশের অভিযানে নিহত নিউ জেএমবির সমন্বয়ক তামিম আহমেদ চৌধুরীর পরিচয় ডিএনএ টেস্টের মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে।

কানাডায় বসবাসরত তার পরিবারের সদস্যদের ডিএনএ নমুনার সঙ্গে তার ডিএনএ নমুনা মিলিয়ে এ বিষয়ে নিশ্চিত হয়েছে কানাডিয়ান পুলিশ।

সে দেশের পুলিশ বাংলাদেশ পুলিশের জঙ্গি দমন বিভাগ কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) কাছে একটি প্রতিবেদন পাঠিয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান মঙ্গলবার সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

চলতি বছরের ২৭ আগস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় এক অভিযানে দুই সহযোগীসহ নিহত হয় বাংলাদেশী বংশোদ্ভুত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরী।

নিউ জেএমবির সমন্বয়ক তামিমের পরিকল্পনাতেই গুলশানের হলি আটির্জান বেকারি ও সারাদেশে একের পর এক টার্গেট কিলিংয়ের মিশন বাস্তবায়ন করে জঙ্গিরা।

২০১৩ সালের ৫ অক্টোবর তামিম দুবাই হয়ে ঢাকায় আসেন। তারপর তিনি আত্মগোপনে থেকে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলেন।

তামিমের বাবা শফি আহমেদ মুক্তিযুদ্ধের পরপরই পরিবার নিয়ে কানাডায় পাড়ি জমান। তামিমের জন্ম ও বেড়ে ওঠা সেখানেই।

পুলিশের জঙ্গি দমন বিভাগ বলছে, নারায়ণগঞ্জের পাইকপাড়ায় তামিম নিহত হওয়ার পর তার চেহারা দেখে প্রাথমিকভাবে তাকে তামিম চৌধুরী বলে শনাক্ত করা হয়।

পরে পরিচয় নিশ্চিত হতে তামিমের ডিএনএ নমুনা সংগ্রহ করে কানাডিয়ান পুলিশের কাছে পাঠানো হয়। মঙ্গলবার কানাডিয়ান পুলিশ সিটিটিসি ইউনিটের কাছে একটি প্রতিবেদন পাঠিয়ে তার পরিচয় নিশ্চিত করে।


এখানে খুজুন


আরও পড়ুন