আজ রবিবার, ২২ এপ্রিল ২০১৮ ইং, ০৯ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ



মুখে ও মাথায় লাল কাপড় বেঁধে শিশু ধর্ষণের প্রতিবাদ

Published on 05 November 2016 | 4: 52 am

মুখে ও মাথায় লাল কাপড় বেঁধে দেশজুড়ে শিশু নির্যাতন ও ধর্ষনের প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রামের সচেতন নাগরিকরা। গতকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও মৌন প্রতিবাদ অনুষ্ঠিত হয়।

সেইভ উইম্যান এর আয়োজনে মৌন প্রতিবাদে শিশু নির্যাতকদের প্রতি তীব্র ঘৃণা ও সামাজিকভাবে প্রতিরোধ গড়ে তোলার আহবান জানানো হয়।

মৌন প্রতিবাদে ‘আমি ধর্ষিতার বোন’ ‘রক্তাক্ত থাবা থেকে শিশুকে বাঁচাও’ ‘রক্তাক্ত শিশুটি আমার’ ‘শিশুদের নিরাপত্তা চাই’ ‘শিশু নির্যাতনের দ্রুত বিচার চাই’ ‘শিশু ধর্ষণের বিচার চাই’ সহ নানান প্রতিবাদী লেখা পেস্টুন নিয়ে অংশ নেয় ঐতিহ্য সাহিত্য পরিষদ, নারীকণ্ঠ, এখন সময় সংগঠনের নেতৃবৃন্দ। এ সময় মানববন্ধনে একাত্মতা প্রকাশ করেন ফ্যাশন ডিজাইনার রওশন আরা চৌধুরী, সাংবাদিক শুকলাল দাশ, সংগঠক মাহবুবুল আলম বাবলু, সমাজকর্মী ও লেখক কাজী রুনু বিলকিস, লেখক সুস্মিতা চৌধুরী, সংগঠক বিপ্রতীপ অপু, ঐতিহ্য সাহিত্য পরিষদের নোমান, অভি, শারমিন, সানজানা সিফাত সাফা, এখন সময় পরিবারের প্রতিষ্ঠাতা সেলিনা শেলি, পূর্বাশার আলো সভাপতি নোমান উল্লাহ বাহার, কবি রিমঝিম আহমেদ, কবি তনুজা বড়ুয়া, লেখক লুসিফার লায়লা, কবি আখতারি ইসলাম, লেখক মোহছেনা ঝর্ণা, সমাজকর্মী মালা চৌধুরী, শামীম সারওয়ার, শিউলী চৌধুরী, নারীকণ্ঠ সম্পাদক শাহরিয়ার ফারজানা, ডা. জুটন শর্মা, জাইফা, তিতলিসহ আরো অনেকে।

খেলাঘরের মানববন্ধন : দেশজুড়ে শিশু নির্যাতনকারীদের প্রতি চরম ঘৃণা প্রকাশ করে এসব নরঘাতকদের ফাঁসির দাবি জানিয়েছে খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি। একইসঙ্গে সমাজের সর্বস্তরে সংস্কৃতি চর্চার মাধ্যমে নৈতিক মান উন্নয়ন করে শিশুদের জন্য নিরাপদ বাসযোগ্য একটি স্বদেশ গড়ে গতকাল বিকেলে নগরীর চেরাগি পাহাড় মোড় চত্বরে আয়োজিত মানববন্ধনে খেলাঘর সংগঠকরা এই দাবি জানিয়েছেন। মানববন্ধনে ঘোষণাপত্র পাঠ করেন খেলাঘরের শিশু সংগঠক শাজনীন তাসনিম আলিশা। মানববন্ধনে খেলাঘর সংগঠকরা বলেন, আমরা অত্যন্ত আতঙ্কের সঙ্গে লক্ষ্য করছি যে গত কিছুদিন ধরে দেশে শিশুকিশোরদের হত্যা, পৈশাচিক ধর্ষণ ও অপহরণসহ শিশুদের উপর বিভিন্ন ধরনের নির্যাতন ভয়ংকর আকার ধারণ করেছে। দিনাজপুরে পাঁচ বছরের শিশু পূজাকে নির্মমভাবে রক্তাক্ত ও ক্ষতবিক্ষত করে বর্বর কায়দায় ধর্ষণ করা হয়েছে। পাঁচলাইশে ২ বছর ৮ মাসের এক শিশু ধর্ষিত হয়েছে।

তারা বলেন, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের ভয়াবহ সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সাথে আতংকে আছেন শিশুরাও। প্রতিদিন দেশের কোন না কোন স্থান থেকে শিশু নির্যাতনের খবর আসছে পত্রিকার পাতায়। শিশু নির্যাতনের এই বীভৎস রূপ দেখে আমরা শংকিত।

তারা বলেন, আমরা দেশজুড়ে শিশুদের প্রতি সকল অন্যায়অত্যাচারের প্রতি চরম ঘৃণা প্রকাশ করছি। একইসঙ্গে আমরা সারাদেশের শিশুকিশোরদের পক্ষ থেকে সরকারের কাছে শিশু হত্যা, ধর্ষণ ও অপহরণকারী নরঘাতকদের ফাঁসির দাবি করছি।

বক্তারা এই স্বাধীন বাংলাদেশে আর একটি শিশুও যেন কোন ধরনের নির্যাতনের স্বীকার না হয় সেদিকে দৃষ্টি রাখার জন্য সরকারের প্রতি দাবি জানান।

খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলামের সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক ইউসুফ সোহেলের সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক বেণু কুমার দে, আবৃত্তি শিল্পী অঞ্চল চৌধুরী, কবি আশীষ সেন, অধ্যাপক কফিল উদ্দিন চৌধুরী, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী রূপক চৌধুরী, গণজাগরণ মঞ্চের সমন্বয়কারী শরীফ চৌহান, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহসভাপতি প্রবাল দে এবং প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি রাশেদ হাসান।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য মোরশেদুল আলম চৌধুরী, শাবানা বানু, মিজানুর রহমান ইউনূস, নাছির উদ্দিন, সাবেকুন নাহার সিদ্দিকী ঝর্ণা, সদস্য ফয়জুর রব মুন্না, সালমা জাহান মিলি, বনবিহারী চক্রবর্তী, ইমতিয়াজ উদ্দিন এবং শাখা আসরের অধ্যাপিকা ইন্দিরা চৌধুরী, কাবেরি আইচ ও মো. আলাউদ্দিন। মানববন্ধন শেষে একটি মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

 

 


Advertisement

আরও পড়ুন