আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে ‘নাডা’, বন্দরে ৩ নম্বর সতর্কতা ।। শীত আটকে দিল নিম্নচাপ

Published on 04 November 2016 | 3: 52 am

ঘূর্ণিঝড় কায়ান্টের নয়দিন পর ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ দেখা দিয়েছে। এর নাম রাখা হয়েছে ‘নাডা’। এটি গতকাল বিকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ১৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৭০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে এক হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে এক হাজার ৩৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। আবহাওয়াবিদরা বলছেন, এ নিম্নচাপটি একটি সাইক্লোনে রূপ নিতে পারে। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এ নিম্নচাপের ফলে উধাও হয়ে গিয়েছে কার্তিকের হিমেল হাওয়া। তাই সহসাই শীতের আগমন অনেকটা থমকে গেল। এর আগে গত ২৫ অক্টোবর সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘কায়ান্ট’ দু’দিন রক্তচক্ষু দেখালেও পরে দুর্বল হয়ে সরে যায়।

এদিকে গত বুধবার থেকে আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপ ‘নাডা’ উত্তর পশ্চিম দিকে সরে বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হচ্ছে। বর্তমানে এটি দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরের কাছাকাছি অবস্থান করছে। ‘নাডা’ ক্রমশ গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড় আকারে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশের দক্ষিণাঞ্চল ও পশ্চিমবঙ্গউড়িষ্যা উপকূলে আছড়ে পড়তে পারে বলে জানিয়েছেন ভারতীয় গণমাধ্যম।

পতেঙ্গা আবহাওয়া অফিসের কর্তব্যরত পূর্বাভাস কর্মকর্তা জানান, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছেদেশের দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি পশ্চিম ও উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে যেতে বারণ করা হয়েছে। আজ শুক্রবার সকালে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

 


এখানে খুজুন


আরও পড়ুন