আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



স্কুল কমিটির সদস্যদের প্রশিক্ষণ দেবে সরকার

Published on 31 October 2016 | 3: 38 am

দেশের সরকারি প্রাথমিক স্কুলগুলোতে ব্যবস্থাপনা কমিটিগুলোর (এসএমসি) ৭০ থেকে ৮০ ভাগ কার্যকর নয়। কমিটির সদস্যরা শুধু পদ নিয়ে বসে আছেন। অথচ যেসব স্কুলে এসএমসি সক্রিয়, সেসব প্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ খুবই ভালো। তাই এসএমসিকে সক্রিয় ও শক্তিশালী করতে আগামী বছর থেকে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

রোববার রাজধানীর মিরপুরে কেয়ার বাংলাদেশ আয়োজিত প্রকল্পের ‘শিখন বিনিময় ও সমাপনী সভায়’ প্রধান অতিথির বক্তব্যে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আলমগীর এ তথ্য জানান।

তিনি বলেন, কেয়ার বাংলাদেশকে তাদের এসএমসির প্রশিক্ষণের জন্য ব্যবহৃত মডিউল প্রাথমিক শিক্ষা অধিদফতরের কাছে হস্তান্তর করতে হবে। এ ছাড়া হাওর এলাকাগুলোতে প্রাথমিক বিদ্যালয়ের ছুটির ক্যালেন্ডার পরিবর্তন ও পরিমার্জনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে সিলেট বিভাগের উপ-পরিচালককে নির্দেশ দেন তিনি।

অনুষ্ঠানে ডিপিই পরিচালক (পলিসি ও অপারেশন) মো. আনোয়ারুল হক বলেন, অনেক প্রতিষ্ঠানেই এসএমসি কাগজে কলমে থাকলেও তা কোন কাজেই আসছে না। এই কমিটি মূলত নামে আছে, কাজে নেই। তাই প্রশিক্ষণের মাধ্যমে এসব এমএসসিকে সক্রিয় করতে হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষার উন্নয়নে অভিভাবকদেরও প্রশিক্ষণের আওতায় আনতে হবে।’

সভায় জানানো হয়, কেয়ার বাংলাদেশ প্রাথমিক শিক্ষার উন্নয়ন দীর্ঘদিন ধরে কাজ করছে। গত ৯ বছরেরও বেশি সময় ধরে কেয়ার দুর্গম এলাকা হিসেবে পরিচিত সুনামগঞ্জের দিরাই ও জামালগঞ্জ উপজেলায় পাটসি কলিনস ট্রাস্টফান্ড ইনিশিয়েটিভ (পিসিটিএফআই) নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

২০০৭ সাল থেকে বাস্তবায়িত হয়ে আসা এ প্রকল্পটির কার্যক্রম চলতি মাসে শেষ হচ্ছে। ২০০৭ সালে থেকে চলতি বছর পর্যন্ত ৩৬টি প্রাথমিক বিদ্যালয়ে এ প্রকল্প বাস্তবায়িত হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ডিপিই উপ-পরিচালক দেলোয়ার হোসেন, উপ-পরিচালক (সিলেট বিভাগ) তাহমিনা খাতুন, প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার (অ্যাডভোকেসি অ্যান্ড কমিউনিকেশন্স) আবু নাছের মো. ফায়েজ উদ্দিন ও সুনামগঞ্জ জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. হযরত আলী এবং ৩৬টি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিষদের সদস্য ও প্রধান শিক্ষকরা।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিসিটিএফআই প্রকল্পের ভারপ্রাপ্ত টিম লিডার মো. মাহাদী হাসান।


এখানে খুজুন


আরও পড়ুন