আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



দুর্নীতিবাজ কর্মকর্তাদের গভর্নরের হুঁশিয়ারি

Published on 27 October 2016 | 6: 37 am

দেশের আর্থিক প্রতিষ্ঠানে অনিয়মের সঙ্গে জড়িত কর্মকর্তাদের কঠোর শাস্তি ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের কনফারেন্স হলে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে প্রথম বৈঠকে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক ও ৩৩টি আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন।

বৈঠকে লিখিত বক্তব্যে ফজলে কবির বলেন, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে মাত্রাতিরিক্ত অনিয়ম হচ্ছে। এ কারণে ইতিমধ্যে কয়েকটি প্রতিষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আমি স্পষ্ট ভাষায় বলতে চাই, যেকোনো ধরনের অনিয়মের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংক কঠোর অবস্থানে থাকবে। অনিয়মের সঙ্গে জড়িতদের কঠোর ফল ভোগ করতে হবে।’

আর্থিক প্রতিষ্ঠানগুলোতে খেলাপী ঋণ প্রায় ৮ শতাংশ, যা মোটেই সন্তোষজনক নয় উল্লেখ করে গভর্নর বলেন, কয়েকটি প্রতিষ্ঠানের পরিচালকরা বিদ্যমান নীতিমালা লঙ্ঘন করেছেন, বাংলাদেশ ব্যাংকের মনিটরিংয়ে এমন তথ্য উঠে এসেছে।

গভর্নর আরো বলেন, ব্যাসেল নীতিমালা অনুযায়ী (ব্যাকিং-সংক্রান্ত আন্তর্জাতিক ব্যাসেল কমিটির নীতিমালা) কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানে ন্যূনতম আবশ্যকীয় মূলধন তাদের ঝুঁকিভিত্তিক সম্পদের ১০ শতাংশের নিচে। শিগগিরই এই মূলধন ১০ শতাংশের উপরে উন্নীত করতে হবে।

বিনিয়োগ সম্পর্কে গভর্নর বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ শিল্পখাতে ৪৩ শতাংশ, ব্যবসা-বাণিজ্যে ১৮ শতাংশ ও হাউজিংয়ে ১৭ শতাংশ। কিন্তু কৃষিতে দুই শতাংশেরও কম। তাই এখাতে অবশ্যই বিনিয়োগ বাড়াতে হবে।

 

 

 

 


এখানে খুজুন


আরও পড়ুন