আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ভর্তি পরীক্ষার উদ্দেশ্য পাস-ফেল নয়, বাছাই: শিক্ষামন্ত্রী

Published on 27 October 2016 | 3: 40 am

ফুটপাত থেকে অখ্যাত লেখকদের বই কিনে তা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হয় বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ভর্তি পরীক্ষা পাস-ফেল নয়, বরং বাছাইয়ের উদ্দেশ্যে নেওয়া হয় বলেই এমন প্রশ্ন করা হয়।

সচিবালয়ে বুধবার জেএসসি-জেডিসি পরীক্ষার প্রস্তুতি সভায় শিক্ষামন্ত্রী এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে ঢাবির ভর্তি পরীক্ষায় বেশিরভাগ শিক্ষার্থী অকৃতকার্য হচ্ছে। এতে শিক্ষার মান নিয়ে প্রশ্ন উঠেছে— এ বিষয়ে সাংবাদিকরা দৃষ্টি আকর্ষণ করলে শিক্ষামন্ত্রী বলেন, ঢাবির একটি আসনের বিপরীতে ৪০ জন আবেদন করেছে। এক ঘণ্টায় তারা একটা বাছাই করছেন— কী করে ৩৯ জনকে বাদ দেওয়া যায়। এটা পাস-ফেলের প্রশ্ন নয়, এটা বাছাইয়ের প্রশ্ন।

তিনি বলেন, একজন শিক্ষক বলেছেন, নীলক্ষেতের ফুটপাতে অনেক বই বিক্র হয়— নাচ,গান, ছড়া, কবিতাসহ নানা ধরনের বই। তারা নিজেরাও দেখেন না এসব বই, ওইসব জায়গা থেকে তারা কয়েকটি তুলে নিয়ে আসেন। এনে প্রশেুর মধ্যে তুলে দেন ওই বইয়ের লেখক কে? তারাও জানেন না। কেন দেন? তাদের তো উদ্দেশ্য পাস-ফেল নয়। উদ্দেশ্য হলো ৩৯ জনকে বাদ দেওয়া এবং একজনকে রাখা।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা এখন জেএসসি দিচ্ছে, আর আগে পিএসসি দিয়েছে। এসএসসি দিচ্ছে, এইচএসসি দিচ্ছে। যেভাবে পরীক্ষা হয়, তাকে শিখতে হবে। আধুনিক যুগে এসে আপনাআপনি অনেক জ্ঞান অর্জন করে ফেলছেন। তাই আমাদের ছেলেমেয়েদের গুণগত মান বাড়ছে না যারা বলেন, তারা মোটেই সঠিক কথা বলেন না।

অবশ্য শিক্ষার মান কখনও রাতারাতি বাড়ে না বলেও মন্তব্য করেন তিনি। সভায় শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইনসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


এখানে খুজুন


আরও পড়ুন