আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



ভোলায় ব্র্যাকের উদ্যোগে আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস পালিত

Published on 26 October 2016 | 2: 32 pm

 কাজী মো: মহিবুল্লাহ :: ভোলা প্রতিনিধি :: আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক সারাদেশে সপ্তাহব্যাপী (১৭-২০ অক্টোবর) নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে গত মঙ্গলবার ভোলা জেলায় টিইউপির কার্যক্রম পরিদর্শন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মাহমুদুর রহমান। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশগ্রহণকারীদের সঙ্গে বৈঠক এবং তাদের বাড়ি পরিদর্শন করেন।
এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ প্রদীপ কুমার কর্মকার, উপজেলা নির্বাহী অফিসার কাজী তোফায়েল হোসেন, ব্র্যাক টিইউপি কর্মসূচি প্রধান অরুনাভ সাহা, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা কৃষি কর্মকর্তা, ব্র্যাক টিইউপি কর্মসূচি উর্ধ্বতন আঞ্চলিক ব্যবস্থাপক বরিশাল ও ভোলায় কর্মরত ব্র্যাক কর্মকর্তাগণ প্রমুখ।জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘উপেক্ষা নয়, নয় বর্জন; সবাইকে নিয়েই দারিদ্র্য নিরসন’। দিবসটিকে কেন্দ্র করে অতিদরিদ্র কর্মসূচি সরকার এবং সংশ্লিষ্ট স্টেকহোল্ডারকে নিয়ে জাতীয় এবং স্থানীয় পর্যায়ে বিভিন্ন অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনার উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হলো বর্তমানে অতিদরিদ্র কর্মসূচির কার্যক্রম চলমান রয়েছে এরকম সকল জেলার (৪৩টি) সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়কে অতিদরিদ্র কর্মসূচির মাঠকার্যক্রম পরিদর্শন করানো।
ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, অতিদরিদ্র কর্মসূচি বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়কে সম্যক ধারণা দেওয়া এবং সংশ্লিষ্ট সরকারি স্টেকহোল্ডারদের কাছে তাদের অভিজ্ঞতা এবং লব্ধ জ্ঞান তুলে ধরতে উৎসাহিত করা। এটি ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতিদারিদ্র্য নির্মূলকরণে এই কর্মসূচি কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তার মূল্যবান পরামর্শ গ্রহণ করা। এসকল পরামর্শ ব্র্যাকের পরবর্তী করণীয় নির্ধারণে সহায়ক হবে।


এখানে খুজুন


আরও পড়ুন