আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



বিরতিহীন দীর্ঘতম ফ্লাইটের রেকর্ড

Published on 23 October 2016 | 8: 45 am

বিশ্বে বিরতিহীন দীর্ঘতম ফ্লাইটের রেকর্ডের মালিক এখন ভারতের বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো পর্যন্ত একটানা ফ্লাইট পরিচালনা করে বিশ্ব রেকর্ড গড়েছে ভারত।

এত দিন আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে সান ফ্রান্সিসকো যেত এয়ার ইন্ডিয়ার বিমানগুলো। এবার তারা প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে যাবে। গত সপ্তাহে পরীক্ষামূলক প্রথম ফ্লাইট সফল হয়েছে।

দিল্লি থেকে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে সান ফ্রান্সিসকো যেতে ১ হাজার ৪০০ কিলোমিটার পথ বেশি পাড়ি দিতে হয়। কিন্তু বাতাসের গতিপথের সঙ্গে মিল থাকায় এ পথে বিমানের গতি বেশি থাকে। ফলে পথ বেশি হলেও আটলান্টিকের বদলে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

দিল্লি থেকে প্রশান্ত মহাসাগর হয়ে সান ফ্রান্সিসকো পর্যন্ত দূরত্ব ১৫ হাজার ৩০০ কিলোমিটার। এ পথ পাড়ি দিতে সময় লাগে ১৪ ঘণ্টা ৩০ মিনিট। ভারতের দিল্লি থেকে আটলান্টিক হয়ে ১৩ হাজার ৯০০ কিলোমিটার বিরতিহীন ফ্লাইট ছিল বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম ফ্লাইট রুট। দীর্ঘতম ফ্লাইট রুটি ছিল এমিরেটসের দুবাই-অকল্যান্ড ফ্লাইট (১৪ হাজার ১২০ কিলোমিটার)।

এখন প্রশান্ত মহাসাগর হয়ে এয়ার ইন্ডিয়ার সান ফ্রান্সিসকোর নতুন ফ্লাইট রুট হলো দীর্ঘতম ফ্লাইট রুট। দ্বিতীয় অবস্থানে চলে এল দুবাই-অকল্যান্ড রুট। এয়ার ইন্ডিয়ার চার পাইলট ক্যাপেন্ট রাজনীশ শর্মা, গৌতম ভার্মা, এম এ খান ও এস এম পালেকার বিরতিহীন দীর্ঘতম ফ্লাইটের নেতৃত্ব দেন। তাদের সঙ্গে ছিলেন ১০ জন কেবিন ক্রু।

দূরপাল্লার বোয়িং-৭৭৭ ২০০ বিমান দীর্ঘতম এ পথ পাড়ি দেয়। উড্ডয়নকালে ঘণ্টায় ৯ হাজার ৬০০ লিটার জ্বালানি লেগেছে। শিগগিরই এ পথে যাত্রী পরিবহন করবে এয়ার ইন্ডিয়া।

 


এখানে খুজুন


আরও পড়ুন