আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



দাঁতের জন্য দারুণ উপকারী ৩টি ভেষজ

Published on 21 October 2016 | 4: 14 am

অনেকেরই গরম, ঠাণ্ডা, টক বা মিষ্টি খাবার খেলে দাঁতে অস্বস্তিকর অনুভূতি হয়। তীক্ষ্ম ব্যথা অনুভূত হয় দাঁতের স্নায়ুতে। দাঁতের এই স্পর্শকাতরতার পেছনে দায়ী থাকতে পারে দাঁতে এনামেলের অভাব, ক্যালসিয়ামের অভাব অথবা দাঁতের ডেনটিন লেয়ার বেরিয়ে আসা।

দাঁতের এই সমস্যায় কিছু প্রাকৃতিক ভেষজ উপকার করতে পারে। দাঁতের সমস্যা কমিয়ে আনতে ব্যবহার করতে পারেন এসব ভেষজ।

থাইম

থাইম সাধারণত রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ব্যবহৃত হয়, তবে এই ভেষজের তৈরি চা মুখের রোগের জন্যও খুব উপকারী। থাইম ও সেইজ মিশিয়ে চা তৈরি করুন। দ্রুত আরোগ্যের জন্য সকালে এক কাপ ও সন্ধ্যায় এক কাপ এই চা পান করুন। থাইম মুখের ব্যাকটেরিয়া দূর করে শ্বাস তাজা করে এবং একই সময়ে দাঁতের স্পর্শকাতরতা দূর করে।

আর্নিকা

স্নায়ুতন্ত্রকে উপশম করার জন্য এটা সবচেয়ে বেশি কার্যকর ভেষজ। এটা প্রদাহ ও ব্যথা কমায় এবং তাত্‍ক্ষণিকভাবে আরাম দেয়। দাঁতের স্পর্শকাতরতার জন্য এটা খুবই ফলপ্রসূ। আর্নিকা মুখের ক্ষত সারায় এবং মাঢ়ি ও প্রদাহকে উপশম করে। আপনার যদি স্পর্শকাতর দাঁত হয় তাহলে আর্নিকা জেল ব্যবহার করতে পারেন। এটি গাছের বিশেষ অংশের নির্যাস থেকে তৈরি।

দারুচিনি

দারুচিনি মুখের ভেতর থাকা ব্যাকটেরিয়া মেরে ফেলে। দারুচিনি যখন লবঙ্গের সঙ্গে ব্যবহার করা হয় তখন তাকে স্পর্শকাতর দাঁতের জন্য সবচেয়ে ভালো প্রতিকার হিসেবে গণ্য করা হয়। দারুচিনি ও লবঙ্গ পানিতে ফুটিয়ে সেই পানি দিয়ে দিনে দু বার কুলি করুন।

দুই বা তিন গ্রাম দারুচিনি ব্যবহার করতে পারেন নিয়মিত, এটি দাঁতের ক্ষয়রোগ প্রতিরোধের জন্য একটি আদর্শ ওষুধ। এটা দাঁতব্যথার জন্যও ফলদায়ক।


এখানে খুজুন


আরও পড়ুন