আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



হত্যার দায়ে সৌদি যুবরাজের ফাঁসি কার্যকর

Published on 19 October 2016 | 4: 09 am

স্বদেশী হত্যার দায়ে এক সৌদি যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তিন বছর আগে রাজধানী রিয়াদে ওই যুবরাজ ঝগড়ার সময় এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছিল।

রিয়াদেই যুবরাজ তারকি বিন সৌদ আল- কবিরের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তবে এ বিষয়ে সরকারের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি। বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, যুবরাজ কবির এ বছর দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ১৩৪তম ব্যক্তি। তবে রাজপরিবারের কারও ফাঁসি কার্যকর সৌদি আরবে বিরল ঘটনা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, যুবরাজ কবির তার স্বদেশীকে গুলি করে হত্যায় দোষী সাব্যস্ত হয়েছিল। ফাঁসি কার্যকরের বিষয়ে মন্ত্রণালয় বলেছে, এর মাধ্যমে সরকার দেশের প্রত্যেকটি নাগরিকের নিরাপত্তা এবং ন্যায়বিচার নিশ্চিত করল।

আদালত যুবরাজ কবিরের মৃত্যুদণ্ড দেয়ার পর তিনি নিহত ব্যক্তির পরিবারকে ‘ব্লাড মানি’র প্রস্তাব করেছিলেন। কিন্তু তারা প্রত্যাখ্যান করে। এরআগে ১৯৭৫ সালে বাদশা ফয়সালের সময় চাচাকে হত্যার দায়ে রাজ পরিবারের সদস্য ফয়সাল বিন মুসাইদ আল-সৌদের ফাঁসি কার্যকর করা হয়েছিল।

সৌদি আরবে বেশিরভাগ মানুষকে হত্যার দায়ে ফাঁসি দেয়া হয়। তবে চলতি বছরের জানুয়ারিতে সন্ত্রাসী কার্যক্রমের দায়ে এক দিনে জনপ্রিয় শিয়া নেতা শেখ নিমর আল নিমরসহ ৫০ জনের ফাঁসি দেয়া হয়েছিল।


এখানে খুজুন


আরও পড়ুন