আজ বৃহঃপতিবার, ১৬ আগষ্ট ২০১৮ ইং, ০১ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



সন্দ্বীপের বাজারে প্রচুর চিড়িং দামও কম

Published on 18 October 2016 | 7: 30 pm

সন্দ্বীপের নাজিরহাট থেকে  মাছ বিক্রির সময় তোলা ছবি

রহিম মোহাম্মদ :: সন্দ্বীপের বাজারে এখন প্রচুর চিড়িং। সাগরে মাছ ধরা নিষিদ্ধকালীন এ সময়ে গত দু’দিন ধরে বাজারে চিড়িং মাছের সরবরাহ দেখে ক্রেতারা খুশী। সু-স্বাদু এ মাছটির বর্তমানে দামও কম। সংরক্ষন সুবিধা না থাকায় বাইরে প্রেরন করতে না পেরে বাধ্য হয়ে কম দামে এটি বিক্রি করতে বাধ্য হচ্ছে জেলেরা। তারপরও নিষিদ্ধকালীন সময়ে বেকার বসে থাকার চেয়ে অায়ের সুযোগ সৃষ্টি হওয়ায় তারাও খুশি।

সাধারনতঃ গর্তের মধ্যে বড় হওয়া চিড়িং মাছ কার্তিক মাস এলে সামান্য পানিতে গর্ত থেকে বেরিয়ে আসে।বিগত কয়েক বছর ধরে স্বাভাবিক এ অবস্হা দেখা না গেলেও এবার কিন্তু অাগের মত ঠিক সময়ে ধরা পড়ছে চিড়িং।

জানা গেছে,পূর্নিমার প্রভাবে জোয়ার বাড়ার ফলে গত দু’ তিন দিন ধরে দ্বীপের উত্তরে চর সন্তোষপুর,দক্ষিনে কালির চর ও উরিরচরের খালে-বিলে জেলেরা ছাই,ডোগ (মাছ ধরার যন্ত্র), বিন্দিজাল দিয়ে প্রচুর চিড়িং ধরছে। ট্রাক দিয়ে বিভিন্ন বাজারে তারা মাছ পাঠাচ্ছে।

সরেজমিন সন্দ্বীপের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সর্বত্রই চিড়িং এর ছড়াছড়ি।দামও কম। মাত্র ১০০/২০০ টাকা কে.জি দরে বিক্রি চলছে। সবুজ চর এলাকায় কে.জি ৬০/৭০ টাকাও বিক্রির খবর পাওয়া গেছে। কিছুদিন আগেও কে.জি প্রতি ৪০০ টাকা দরে বিক্রি হ’ত এ মাছ। সু-স্বাদু মাছটির দাম কম শুনে দলে দলে পুরুষ ও মহিলা ক্রেতারা প্রয়োজনের চেয়েও বেশী মাছ কিনে নিচ্ছেন। অতিরিক্ত মাছ কিনে সখ করে শুকিয়ে শুটকি তৈরী করা হচ্ছে বিভিন্ন বাড়ীতে।


এখানে খুজুন


আরও পড়ুন