আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



সাব সেক্টর কমান্ডার সাদীর ইন্তেকাল

Published on 18 October 2016 | 3: 54 am

মহান মুক্তিযুদ্ধের সাব সেক্টর কমান্ডার ও সাবেক এমপি মাহবুবুর রব সাদী বীর প্রতীক (৭৫) আর নেই। রোববার দিবাগত রাত আড়াইটায় চিকিৎসাধীন অবস্থায় রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে তিনি মারা যান।

অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর রোববার হৃদরোগে আক্রান্ত হলে তাকে আইসিইউতে নেয়া হয়। রাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সোমবার তার লাশ নিয়ে আসা হয় জন্মস্থান হবিগঞ্জের নবীগঞ্জে। বিকাল পৌনে ৫টায় দিনারপুর সাতাইহাল ফুটবল মাঠে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে বেলা আড়াইটায় নবীগঞ্জ জে কে স্কুল মাঠে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জানাজার পূর্বে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দিনারপুর এলাকার এই কৃতি সন্তানকে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার প্রদান করা হয়।

মঙ্গলবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় জানাজা শেষে তাকে দাফন করা হবে বলে জানা গেছে।

মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে নবীগঞ্জ-বাহুবলে। এই এলাকার সাবেক সংসদ সদস্য সাদী জনপ্রিয় ছিলেন সাধারণ মানুষের কাছে।

তিনি ১৯৪৫ সালের ১০ মে উপজেলার বনগাঁও গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম দেওয়ান মামুন চৌধুরী।

মাহবুবুর রব সাদী ১৯৭১ সালে শিক্ষার্থী হিসেবে মুক্তিযুদ্ধে অংশ নিতে ভারতে যান। মুক্তিযুদ্ধ আনুষ্ঠানিক রূপ পেলে তিনি ৪ নম্বর সেক্টরের জালালপুর সাব সেক্টরের অধিনায়ক নিযুক্ত হন। তার আওতাধীন এলাকা ছিল আটগ্রাম, জকিগঞ্জ ও লুবাছড়া।

এসব এলাকা ছাড়াও কানাইঘাট এলাকায়ও অপারেশন চালান এই বীর মুক্তিযোদ্ধা। তার নেতৃত্বে বা পরিচালনায় অনেক যুদ্ধ সংঘটিত হয়। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য মাহবুবুর রব সাদীকে বীর প্রতীক খেতাবে ভূষিত করা হয়।

মাহবুবুর রব সাদীর স্ত্রী তাজাকেরা চৌধুরী দুই বছর আগে মারা যান। দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে যান তিনি। তার ছেলে শুদ্ধ ফুয়াদ সাদী ও শুভ ফুয়াদ সাদী এবং মেয়ে অনি চৌধুরী আমেরিকা প্রবাসী। বাবার অসুস্থতার খবর পেয়ে তারা বাংলাদেশে আসেন।


এখানে খুজুন


আরও পড়ুন