আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



৪ ব্লেডের ফ্যান যে কারণে

Published on 14 October 2016 | 4: 52 am

আমাদের চারপাশে যা কিছু ঘটে সেগুলোকে প্রধাণত দুই ক্যাটাগরিতে ভাগ করা যেতে পারে। প্রথম- কোনো কারণ ছাড়াই ঘটে। দ্বিতীয়- কারণে ঘটে কিন্তু সেই কারণ সম্পর্কে আমরা সাধারণত ভাবি না।

যেমন ফ্যানের ব্লেড সংখ্যা। আপনি হয়তো জেনে থাকবেন যে, ফ্যান ৩ ব্লেড এবং ৪ ব্লেড- উভয় ধরনের হয়ে থাকে। এ বিষয়টি নির্ভর করে কোথায় ফ্যান ব্যবহার করা হচ্ছে সে স্থানের ওপর।

বাংলাদেশে সাধারণত ফ্যান ৩ ব্লেডের হয়ে থাকে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বেশিরভাগ ফ্যান ৪ ব্লেডের হয়ে থাকে এবং অন্যান্য শীতল অঞ্চলেও। স্থান ভেদে ফ্যানের ব্লেডের সংখ্যার এই তারতম্য কিন্তু শুধু পৃথক ডিজাইনের জন্য নয়। এর পেছনে গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

যুক্তরাষ্ট্রে সিলিং ফ্যান ব্যবহার করা হয় এসির একটি সম্পূরক অংশ হিসেবে। ৩ ব্লেডের ফ্যানের তুলনায় ৪ ব্লেডের ফ্যান ধীরগতির হয়, ৪ ব্লেডের ফ্যান ব্যবহার করা হয় যাতে এসির বাতাস পুরো রুমে ছড়িয়ে দিতে পারে। ৪ ব্লেড ব্যাপকভাবে বাতাসের ভর সরাতে পারে।

কিন্তু বাংলাদেশে ফ্যান সাধারণত একক পণ্য হিসেবে ব্যবহৃত হয়, রুমে শীতল বাতাস দেওয়ার জন্য। তাই বেশিরভাগ ফ্যান ৩ ব্লেডের নির্মাণ করা হয় যাতে উচ্চগতিতে কাজ করতে পারে। ৩ ব্লেডের ফ্যান হালকা হওয়ায় জোরে ঘুরতে সক্ষম এবং কম বিদ্যুৎ খরচ করে।

তথ্যসূত্র: স্কুপহুপ

 


এখানে খুজুন


আরও পড়ুন