আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



ঘরের মাঠে অপ্রতিরোধ্য বাংলাদেশকে থামালো ইংল্যান্ড :: ২৮ মাস পর সিরিজ হারলো বাংলাদেশ

Published on 12 October 2016 | 4: 43 pm

২৮ মাস পর সিরিজ হারলো বাংলাদেশ
ঘরের মাঠে অপ্রতিরোধ্য বাংলাদেশকে থামালো ইংল্যান্ড। ইংলিশদের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে হেরে ঘরের ২৮ মাস পর সিরিজ হারের স্বাদ পেল বাংলাদেশ। সর্বশেষ ২০১৪ সালের জুন মাসে ভারতের বিপক্ষে সিরিজ হেরেছিল বাংলাদেশ।

আর গত আড়াই বছরের হিসেব যদি করা হয় তাহলে ২৬ মাস পর সিরিজ হারলো টাইগাররা। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০১৪ সালের আগস্ট মাসে সিরিজ হারে বাংলাদেশ।

এরপর টানা ৬টি সিরিজে জয় পায় মাশরাফি বাহিনী। ইংল্যান্ডকে হারালে টানা ৭টি সিরিজ জয়ের স্বাদ পেত টাইগাররা। তবে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ১ ম্যাচ বাকি থাকতেই হেরে সিরিজ হারল স্বাগতিকরা।

ঘরের মাঠে ২০১৪ সালে জিম্বাবুয়েকে হারানোর মধ্যদিয়ে বাংলাদেশের সিরিজ জয়ের মিশন শুরু হয়। সিরিজে ৫টি ওয়ানডেতে সবগুলোই জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে মাশরাফিরা।

গতবছর প্রথম সিরিজ খেলতে আসে পাকিস্তান। এসেই ধরাশায়ী হয় তারা। বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হয় পাকিস্তানও।

পাকিস্তানের পর টাইগারদের কাছে সিরিজ হারে ভারত। ৩ ম্যাচের সিরিজ ২-১ এ জেতে বাংলাদেশ। টাইগারদের থাবায় পরাস্ত হয় দক্ষিণ আফ্রিকাও। তারাও ২-১ এ সিরিজ হারে।

গত বছরের শেষের দিকে বাংলাদেশে আসে জিম্বাবুয়ে। ওই সিরিজেও হোয়াইটওয়াশ হয় জিম্বাবুয়ে। সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষেও ২-১ এ সিরিজ জেতে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের বিপক্ষে এসে হোঁচট খায় বাংলাদেশ।

প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজে সমতা ফেরায় টাইগাররা। কিন্তু তৃতীয় ম্যাচে হেরে সিরিজ হারলো বাংলাদেশ।

এই দুই বছরে ঘরের মাঠে ও বিদেশে দ্বিপাক্ষিক সিরিজে মোট ২৯টি ওয়ানডে ম্যাচে অংশ নেয় টাইগাররা। ২৩টিতে জিতেছে বাংলাদেশ। ৫টি ম্যাচে পরাজয়ের স্বাদ পায় বাংলাদেশ। ভারতের বিপক্ষে একটি ম্যাচ পরিত্যাক্ত হয়।


এখানে খুজুন


আরও পড়ুন