আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



এমবিবিএসে ভর্তি ২০ থেকে ৩১ অক্টোবরের মধ্যে

Published on 11 October 2016 | 3: 42 pm

এমবিবিএস ভর্তি পরীক্ষায় নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ২০ থেকে ৩১ অক্টোবরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

১০ জানুয়ারি থেকে সারাদেশে একযোগে ক্লাশ শুরু হবে। এছাড়া ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সে ভর্তির লক্ষ্যে যারা অংশগ্রহণ করতে চান তাদের আগামী ১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবর অনলাইনে নির্ধারিত পদ্ধতিতে আবেদন করতে হবে।

সোমবার এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আব্দুর রশিদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, মেধা ও পছন্দের ভিত্তিতে দেশের ৩০টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে তিন হাজার ২১২ জন শিক্ষার্থী নির্বাচিত করেছে স্বাস্থ্য অধিদফতর।

মোট আসনের মধ্যে তিন হাজার ১২৮টি সাধারণ আসন, মুক্তিযোদ্ধাদের পুত্র ও কন্যা এবং পুত্র-কন্যাদের সন্তানদের জন্য ৬৪টি ও পশ্চাদপদ এলাকার জনগোষ্ঠীর জন্য ২০টি আসন সংরক্ষিত রয়েছে।

একইসঙ্গে মেধার ভিত্তিতে ৬০০ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে।

এছাড়া পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষার জন্য আগ্রহী শিক্ষার্থীরা টেলিটকে অফেরতযোগ্য এক হাজার টাকা জমা দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনকারীকে পুন:নিরীক্ষণ ফল যথাসময়ে জানানো হবে। তবে এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী ১৫ দুপুর ১২টায় অক্টোবর বিডিএস ভর্তি পরীক্ষায় আবেদন প্রক্রিয়া অনলাইনে শুরু হবে, চলবে ২৪ অক্টোবর রাত ১১টা ৫৯ পর্যন্ত।

১ নভেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এবারে বিডিএসে ভর্তির জন্য ২০১৩-১৪ সালে এসএসসি এবং ২০১৫-১৬ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।

ওই দুটি পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ থাকতে হবে। তবে উপজতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে জিপিএ ৮ থাকা বাধ্যতামূলক।

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার নম্বর বন্টন যথাক্রমে জীববিদ্যায় ৩০, রসায়ন বিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান-বাংলাদেশের ইতিহাস ও সংষ্কৃতি ৬ এবং আন্তর্জাতিক-এ ৪ নম্বরের প্রশ্ন থাকবে।

ভর্তির জন্য অনলাইনে ফরম পূরনের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটক ওয়েবসাইট: http://dghs.teletalak.com.bd, স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনায়ের ওয়েব সাইট: www.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদফতরের ওয়েব সাইট: www.dghs.gov.bd থেকে জানা যাবে।


এখানে খুজুন


আরও পড়ুন