আজ বুধবার, ১৫ আগষ্ট ২০১৮ ইং, ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বেতন দ্বিগুণ হচ্ছে

Published on 19 October 2015 | 5: 30 pm

প্রায় দ্বিগুণ হচ্ছে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বেতন। সরকারি কর্মকর্তা-কর্মচারীর পর এবার স্পিকার, প্রধান বিচারপতি এবং মন্ত্রী-সহ সাংবিধানিক পদাধিকারীদের নতুন বেতন-ভাতা বৃদ্ধি চুড়ান্ত অনুমোদন হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। এবছরের ১ জুলাই থেকে নতুন বেতন এবং আগামী বছরের ১ জুলাই থেকে নতুন ভাতা কার্যকর হবে।

সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে সাংবিধানিক পদধারীদের নতুন বেতন ও ভাতা চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

আগে রাষ্ট্রপতি বেতন পেতেন ৬১ হাজার ২০০ টাকা। নতুন বেতন কাঠামোতে রাষ্ট্রপতি পাবেন ১ লাখ ২০ হাজার টাকা।

প্রধানমন্ত্রী পেতেন ৫৮ হাজার ৬’শ টাকা আর এখন প্রধানমন্ত্রী পাবেন ১ লাখ ১৫ হাজার টাকা। স্পিকার পেতেন ৫৭ হাজার ২’শ টাকা আর এখন পাবেন ১ লাখ ১২ হাজার টাকা। প্রধান বিচারপতি পেতেন ৫৬ হাজার টাকা আর এখন হচ্ছে ১ লাখ ১০ হাজার টাকা।

মন্ত্রী, ডেপুটি স্পিকার এবং বিরোধীদলীয় নেতা পেতেন ৫৩ হাজার ১’শ টাকা পাবেন ১লাখ ৫হাজার টাকা।

বেতন বেড়েছে, চীফ হুইপ, আপীল বিভাগের বিচারক, হাইকোর্ট বিভাগের বিচারক, প্রতিমন্ত্রী, বিরোধীদলীয় উপনেতা, হুইপ, উপ-মন্ত্রী এবং সংসদ সদস্যদের।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, এসব বেতন ভাতা সংশোধনী মূলত নির্ধারিত হয় আটটি আইনের মাধ্যমে।

মন্ত্রিসভার বৈঠকে মানি লন্ডারিং প্রতিরোধ অধ্যাদেশকে আইন আকারে প্রণয়নের লক্ষ্যে জাতীয় সংসদ সচিবালয়ে প্রেরণের প্রস্তাবও অনুমোদন হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সে বিষয়ে বলেন, কেবিনেট প্রথম এটি পাস করেছিলো আইনের খসড়া হিসেবে। যখন পাস করেছিলো তখন কিন্তু সংসদ অধিবেশন চলছিলো। কিন্তু এটি প্রসেস করার আগেই সংসদ অধিবেশন শেষ হয়ে যায়। কিন্তু বিষয়টি খুব জরুরী। তাই মন্ত্রিসভা পরে অনুমোদন দেয় যেন, এটাকে অর্ডিন্যান্স হিসেবে জারি করার যায়। এখন আবার সংসদ অধিবেশন জারি করা হয়েছে। এটাকে যেন আবার আইন হিসেবে জারি করা যায় সেটা অনুমোদন করেছে মন্ত্রিসভায়। কিন্তু এর বিষয়বস্তুর কোনো পরিবর্তন করা হয়নি।

মন্ত্রিসভায় জানানো হয়েছে আগামী বছরের জন্য গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন ডেভেলপমেন্ট এর চেয়ারম্যান হয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।


এখানে খুজুন


আরও পড়ুন