আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



হারিকেন ম্যাথিউ’র আঘাতে নিহত বেড়ে ২৮৩

Published on 07 October 2016 | 4: 42 am

ক্তিশালী হারিকেন ‘ম্যাথিউ’র তাণ্ডবে হাইতিতে নিহত বেড়ে ২৮৩ জনে পৌঁছেছে। সরকারি কর্মকর্তারা বলছেন, দেশটির দক্ষিণের শহর রচি-এ-বাতুয়াতেই মারা গেছে ৫০ জন।

এছাড়া দেশটির প্রধান শহর জেরেমির প্রায় ৮০ শতাংশ ভবন ধসে পড়েছে। সুদ প্রদেশের ৩০ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে।

গত বৃহস্পতিবার ক্যারিবীয় দেশ হাইতি, কিউবা ও ডমিনিকান রিপাবলিকে আছড়ে পড়ে হারিকেন ম্যাথিউ। ওই অঞ্চলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডা উপকূলের দিকে সরে যাচ্ছে।

ফ্লোরিডায় হারিকেন সরাসরি আঘাত হানবে বলে স্থানীয় জনগণকে সতর্ক করে দেয়া হয়েছে এবং ২০ লাখ মানুষকে নিজ বাসস্থান ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফ্লোরিডায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন। হোয়াইটহাউস বৃহস্পতিবার বলেছে, হারিকেন ম্যাথিউ ফ্লোরিডা এবং দক্ষিণাঞ্চলে আরও শক্তিশালী হওয়ায় এ জরুরি অবস্থা জারি করা হয়েছে। খবর বিবিসি, সিএনএনের।

২০১২ সালে নর্থ ক্যারোলিনায় আঘাত আনা হারিকেন স্যান্ডির পর এই প্রথম ফ্লোরিডা থেকে এত বিশালসংখ্যক মানুষকে সরিয়ে নেয়ার ঘটনা ঘটছে। এছাড়া দক্ষিণ ক্যারোলিনা এবং জর্জিয়ার বাসিন্দাদের নিরাপদে থাকার জন্য বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, ঘণ্টায় ১৪০ মাইল বেগে ক্যাটাগরি চার মাত্রার এ ঝড় ফ্লোরিডায় আঘাত হানবে। আগামী রোববার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার যেসব অনুষ্ঠান ছিল, তার সবই বাতিল করা হয়েছে।


এখানে খুজুন


আরও পড়ুন