আজ বুধবার, ২০ জুন ২০১৮ ইং, ০৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



আজ থেকে শুরু শারদীয় দুর্গোৎসব

Published on 07 October 2016 | 3: 58 am

ফুটেছে সর্বত্র কাশফুল। শিউলি আর কাশের ভেলায় আকাশেবাতাসে ছড়িয়ে পড়েছে দেবী দুর্গার আগমনী ধ্বনি। শরতের স্বচ্ছ নীল আকাশেএই উজ্জ্বল রোদ তো, এই ঝুম ঝুম বৃষ্টি। এর মধ্যেও চারদিকে চলছে পূজোর আমেজ। আজ খেকে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব।

গতকাল বোধনের মাধ্যমে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আজ মহাষষ্ঠী। সাধারণত শুক্ল ষষ্ঠীর সন্ধ্যায় বোধন হলেও এবার তিথি অনুযায়ী পঞ্চমীতেও বোধন পড়েছে। বোধন অর্থ দেবীকে জাগ্রত করে আহ্বান করা। গতকাল সায়ংকালে সন্ধ্যায় এই বন্দনা পূজা অনুষ্ঠিত হয়। আজ ষষ্ঠীপূজার সাথে হবে দেবীর আমন্ত্রণ ও অধিবাস। ঢাকের বোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে ওঠবে সারা দেশের পূজামণ্ডপ। মণ্ডপে প্রতিমা তৈরির কাজসহ উৎসবের আনন্দময় প্রস্তুতি গতকালই প্রায় শেষ।

পাঁচদিনের এ উৎসব শেষ হবে ১১ অক্টোবর মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

আশ্বিনের শুক্লপক্ষের ষষ্ঠ দিন অর্থাৎ ষষ্ঠী থেকে দশম দিন অর্থাৎ দশমী অবধি পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হয়। দুর্গাপূজা মূলত পাঁচ দিনের অনুষ্ঠান হলেও শুভ মহালয়া থেকেই প্রকৃত উৎসবের সূচনা হয়। কোজাগরী লক্ষ্মীপূজায় হয় সমাপ্তি। গত ৩০ সেপ্টেম্বর মহালয়া অনুষ্ঠিত হয়েছে। সেই থেকেই শুরু হয় দুর্গাপূজার সময় ও ক্ষণ গণনা। এবার দেবী এসেছেন ঘোটকে (ঘোড়া), বিজয়া দশমীতে ফিরবেন ঘোটকে। ফল হবে অস্থিরতা (ফলম্‌ ছত্রভঙ্গস’রঙ্গমে)। অর্থাৎ ঘোটকে আগমন ও গমনে সামাজিক, রাজনৈতিক ও সাংসারিক ক্ষেত্রেও অস্থিরতা প্রকাশ পাবে।

মহাষষ্ঠী উপলক্ষে আজ নগরী ও জেলার বিভিন্ন মণ্ডপে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন মাঙ্গলিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুজিত দাশ জানিয়েছেন জেম.সেন হলে আজ পরিষদের কর্মসূচির মধ্যে রয়েছে রয়েছে বিকাল ৪টায় দলীয় ও একক সংগীতানুষ্ঠান। সন্ধ্যা ৬টায় ধর্মীয় আলোচনা সভা। আলোচনা সভায় আশীর্বাদক থাকবেন বাঁশখালী ঋষিধাম এর মোহন্ত মহারাজ শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ, প্রধান অতিথি থাকবেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, অতিথি থাকবেন ইউএসটিসি উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়ণ্ডয়া, প্রধান বক্তা থাকবেন রাউজান পৌরসভার চেয়ারম্যান ও শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি দেবাশীষ পালিত, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী। রাত ৯টায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি ও কেন্দ্রীয় কার্যনিবাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামল কুমার পালিত জানিয়েছেন, জেলা পরিষদের পক্ষ থেকেও আজ বস্ত্র বিতরণসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পরিষদের একটি প্রতিনিধি দল হাটহাজারী, ভূজপুর ও ফটিকছড়ির বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করবেন। অপর একটি দল দক্ষিণ চট্টগ্রামের বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করবেন।

থিম ভিত্তিক পূজা এবার না হলেও চট্টগ্রামের ঐতিহ্যবাহী পূজা মণ্ডপগুলো বর্ণিলভাবে সাজানো হয়েছে। চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের জেএমসেন হলে পূজা মণ্ডপ, সিটি কর্পোরেশনের উদ্যোগে কুসুম কুমারী স্কুলের পূজা মণ্ডপ, হাজারী লেইন পূজা মণ্ডপ, পাথরঘাটা সতীশ বাবু লেইন পূজা মণ্ডপ, পাথরঘাটা শান্তনেশ্বরী মাতৃমন্দির দুর্গা পূজা মণ্ডপ, পাথরঘাটা সার্বজনীন পূজা মণ্ডপ, আগ্রাবাদ একতা্‌ সংঘ পূজা মণ্ডপ, আগ্রাবাদ গোসাইলডেঙ্গা দূর্গা মণ্ডপ, চেরাগী পাহাড় দুর্গা মণ্ডপ, কৈবল্যধাম পূজা মণ্ডপ, রাজাপুকুর লেইন পূজা মণ্ডপসহ নগরীর ২৮৪টি মণ্ডপে শারদীয় দুর্গা পূজার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এদিকে জেলার ১৪ উপজেলা ও ২ থানায় মোট সার্বজনীন ১৪৩৯টি মণ্ডপে এবং ২৫০টি পারিবারিক ঘট পূজা উদযাপনের সকল প্রস্তুতি শেষে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

শাস্ত্রীয় রীতিনীতি মেনে দুর্গা পূজা হয় রামকৃষ্ণ সেবাশ্রম, শ্রীশ্রী কৈবল্যনাথ ধাম, চট্টেশ্বরী মন্দির, শান্তনেশ্বরী মাতৃমন্দির, সদরঘাট কালী বাড়ি ও বিভিন্ন পারিবারিক পূজায়। কৈবল্যধামের মোহন্ত মহারাজ নিজে উপস্থিত থেকে মায়ের পূজার মাঙ্গলিক কার্য সম্পাদন করেন। প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার ভক্তবৃন্দ এখানে প্রসাদ গ্রহণ করেন বলে জানান ধামের ট্রাস্টি বোর্ডের সদস্য অ্যাডভোকেট চন্দন বিশ্বাস।

পাথরঘাটা সতীশ বাবু লেইন পূজা মণ্ডপ : চট্টগ্রামের অন্যতম ঐতিহ্যবাহী দুর্গাপূজা মণ্ডপসতীশ বাবু লেইনে দুর্গা পূজার সার্বিক প্রস্তুতি গতকাল সম্পন্ন করা হয়েছে। আজ শুক্রবার বিকাল ৪টায় শিশু শিল্পীদের গীতিনাট্য অনুষ্ঠানের মাধ্যমে পাঁচদিনব্যাপী দুর্গোৎসবের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন উৎসব উদযাপন পরিষদের সভাপতি সুশান্ত দত্ত সোনা। অনুষ্ঠানের পর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে স্থানীয় কাউন্সিলর, পূজা পরিষদ নেতৃবৃন্দসহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে সকলে উপস্থিত থাকার জন্য পরিষদের সাধারণ সম্পাদক দীপংকর দাশ অনুরোধ জানিয়েছেন।

পাথরঘাটা শান্তনেশ্বরী মাতৃমন্দির : প্রতি বছরের মতো এবার বর্ণাঢ্য আয়োজনে শান্তনেশ্বরী মাতৃমন্দিরে ব্যাপক আয়োজন করা হয়েছে। শ্রীমৎ স্বামী শ্যামল সাধু মোহন্ত মহারাজের পৌরহিত্যে পূজার মহা অস্টমীতে প্রতি বছরের মতো এবারও কুমারী পূজা অনুষ্ঠিত হবে।

জেএমসেন হল পূজা মণ্ডপ : জেএমসেন হলে আজ থেকে পাঁচ দিনব্যাপী পূজা চলাকালীন সময়ে অনুষ্ঠিত হবেধর্মীয় গীতিআলেখ্য অনুষ্ঠান ও আলোচনা সভা। এই ব্যাপারে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুজিত দাশ।

 


এখানে খুজুন


আরও পড়ুন