আজ শনিবার, ২৩ জুন ২০১৮ ইং, ০৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



তাহমিদের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনছে পুলিশ

Published on 03 October 2016 | 3: 54 am

রাজধানীর গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনায় গ্রেফতার কানাডা প্রবাসী তাহমিদ হাসিব খানের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনছে পুলিশ।

রোববার ঢাকা মহানগর হাকিম লস্কর সোহেল রানা তার জামিন মঞ্জুর করেন। এদিকে এ বিচারকের আদালতে তাহমিদের বিরুদ্ধে দণ্ডবিধির ১৭৬ ধারায় প্রসিকিউশন মামলার (পুলিশ বাদী হয়ে মামলা) অনুমতি চেয়ে আবেদন করেছে পুলিশ।

ঢাকা মহানগরের প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার আনিসুর রহমান এ বিষয়ে নিশ্চিত করেছেন। তিনি জানান, তাহমিদকে ৫৪ ধারায় অব্যাহতি প্রদানের আবেদন করা হয়েছে। তবে তার বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনা হচ্ছে। দণ্ডবিধির ১৭৬ ধারায় তার বিরুদ্ধে নতুন অভিযোগ আনছে পুলিশ। এ বিষয়ে আদালতে ১৭৬ ধারায় প্রসিকিউশন দাখিলের অনুমতি চেয়েছে পুলিশ। এ বিষয়ে আগামী ৫ অক্টোবর শুনানি হবে।

আদালত সূত্রে জানা যায়, তাহমিদের বিরুদ্ধে জঙ্গি সংশ্লিষ্টতার কোনো তথ্য পাওয়া যায়নি। তবে তাহমিদকে গ্রেফতার করার আগে ডিবি পুলিশ বার বার তথ্য দেওয়ার জন্য ফৌজদারী কার্যবিধির ১০৭ ধারায় নোটিশ করা হয়েছিল। সে নোটিশের পরও তাহমিদ পুলিশের সঙ্গে দেখা না করায় তার বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে।

গত ৪ আগস্ট রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার জি-ব্লকের একটি বাসা থেকে রাত ৯টার দিকে তাহমিদকে গ্রেফতার করে পুলিশ। পরে তাকে কারাগারে পাঠানো হয়।

নথি থেকে জানা যায়, গত ১ জুলাই রাত ৯টার দিকে হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলা চালায় জঙ্গিরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে। ওই রাতে উদ্ধার অভিযানের সময় জঙ্গিদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরদিন সকালে যৌথ বাহিনীর অভিযানে নিহত হয় পাঁচ জঙ্গি।

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে। সংগঠনটির মুখপাত্র আমাক হামলাকারীদের ছবি প্রকাশ করে বলে জানায় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স।

তবে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয় বাংলাদেশে আইএস নেই। নব্য জেএমবির জঙ্গিরা এ হামলা করে।


এখানে খুজুন


আরও পড়ুন