আজ রবিবার, ২৪ জুন ২০১৮ ইং, ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



শুভ মহালয়ায় দেবীকে মর্তলোকের আহ্বান

Published on 30 September 2016 | 4: 23 am

শুভ মহালয়ায় চণ্ডী পাঠের মধ্য দিয়ে দেবী দুর্গাকে মর্তলোকে আহ্বান করলেন দেশের সনাতন ধর্মাবলম্বীরা। মূলত আজকের এ শুভ মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার দিন গণনা শুরু হল।

মহালয়ার দিনে দেবী দুর্গার আবির্ভাব ঘটে মর্তলোকে। ফুল, বেলপাতাসহ নানা উপাচারে সাজিয়ে, পূজা অর্চনা ও চণ্ডীপাঠের মধ্য দিয়ে, কৈলাশ থেকে মর্তলোকে দেবীর আগমনী বার্তা দেওয়া হলো। এর মধ্য দিয়েই শুরু হল হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিক ক্ষণগণনা।

শুভ মহালয়া উপলক্ষে শুক্রবার ভোর থেকে রাজধানীর বিভিন্ন মন্দিরে আয়োজন করা হয় বিশেষ অনুষ্ঠানের। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ভোর সাড়ে ৫টায় চণ্ডী পাঠের মাধ্যমে মহালয়ার ঘট স্থাপন করা হয়। পরে সকাল সাড়ে ৬টায় শুভ মহালয়া উপলক্ষে ‘মহানগর সার্বজনীন পূজা কমিটি’র আয়োজনে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়।

শুভ মহালয়া সম্পর্কে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পুরোহিত রঞ্জিত চক্রবর্তী পরিবর্তন ডটকমকে বলেন, ‘শুভ মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হলো। দেবী দুর্গার কাছে প্রার্থনা করি মঙ্গলময়ী মা আমাদের সবাইকে কৃপা করবেন। আজ মহাপূর্ণ তিথিতে মাকে ষোড়শ উপাচারে পূজা দিয়ে মায়ের আগমনী বার্তা, দেবীর পক্ষকে আহ্বান করা হয়েছে। মা আসছেন আমাদের মধ্যে।’ শরৎকালে দুর্গাপূজার আয়োজন হয় বলে এ পূজাকে শারদীয় দুর্গোৎসবও বলা হয় বলেও জানান তিনি।

এদিকে শুভ মহালয়া উপলক্ষে রাজধানীর বনানী পূজা মণ্ডপে গুলশান-বনানী পূজা ফাউন্ডেশন বিশেষ সাংঙ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় বনানী পূজা মণ্ডপে দেবী বন্দনার গান ও নাচের মাধ্যমে দেবী দুর্গাকে মর্তলোকে আসার জন্য আহ্বান জানানো হয়। ভোর সাড়ে ৫টায় শুরু হয়ে সকাল সাড়ে ৭টায় শেষ হয় বনানী পূজা মণ্ডপের অনুষ্ঠান।


এখানে খুজুন


আরও পড়ুন