আজ বৃহঃপতিবার, ২১ জুন ২০১৮ ইং, ০৭ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



শাহজালাল বিমানবন্দর থেকে ড্রোন জব্দ

Published on 22 September 2016 | 5: 20 am

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি ড্রোন জব্দ করেছে শুল্ক বিভাগের গোয়েন্দারা। শারজাহ থেকে এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের ফ্লাইটযোগে  আসা একযাত্রীর লাগেজ তল্লাশি করে ড্রোনটি পাওয়া যায়।

বুধবার ফেসবুক পাতায় এ তথ্য নিশ্চিত করেছে শুল্ক গোয়েন্দা বিভাগ। শুল্ক গোয়েন্দাদের পক্ষ থেকে বলা হয়েছে, উন্নতমানের ক্যামেরা আর সেন্সর লাগানো ড্রোনটি প্রতিঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে।

বাংলাদেশ শুল্ক গোয়েন্দা সংস্থা তাদের অফিসিয়াল ফেসবুক পাতায় দেওয়া তথ্য অনুযায়ী জানা যায়, এ ধরনের ড্রোন ফিল্মের কাজে ব্যবহৃত হয়।  এর পাশাপাশি এ ধরনের ড্রোন স্পাইয়িং এর কাজেও ব্যবহার করা যায়।

শুল্ক গোয়েন্দা সংস্থা জানায়, গোপন সংবাদের ভিত্তিতে আগে থেকেই নজরুল ইসলাম নামের ওই যাত্রীর ওপর শুল্ক গোয়েন্দাদের নজরদারি ছিলো। ফলে গ্রিন চ্যানেল অতিক্রম করার সময় ওই যাত্রীকে থামানো হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে নজরুল তার কাছে ড্রোন থাকার কথা অস্বীকার করেন। একপর্যায়ে তল্লাশি চালানো হলে তার সাথে থাকা লাগেজ থেকে খোলা অবস্থায় ড্রোনটির যন্ত্রাংশ উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দা সংস্থা সূত্র আরো জানায়, ড্রোন নানা ধরনের নাশকতার কাজে ব্যবহার হতে পারে এই আশঙ্কায় সম্প্রতি বাংলাদেশে এর আমদানিতে নিয়ন্ত্রণ আরোপ করা হয়। সরকারের অনুমতি ছাড়া ড্রোন আমদানি করা যায় না। আবার ড্রোন উড্ডয়নের আগে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের কাছ থেকেও অনুমতি নিতে হয়


এখানে খুজুন


আরও পড়ুন