আজ সোমবার, ১৮ জুন ২০১৮ ইং, ০৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ



আইআইইউসির ১৭০ শিক্ষার্থীর হদিস নেই

Published on 21 September 2016 | 3: 58 am

সীতাকুণ্ড উপজেলার কুমিরায় অবস্থিত বেসরকারি আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) অনুপস্থিত থাকা ১৭০ শিক্ষার্থীর খোঁজ এখনো পায়নি পুলিশ। গুলশান হলি আর্টিজান রেস্তোরাঁসহ বিভিন্ন স্থানে জঙ্গি হামলায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ার পর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা দিতে চিঠি দেয় পুলিশ। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থী ১০ দিন বা তার বেশি অনুপস্থিত থাকলে সেই শিক্ষার্থীর নাম, পরিচয় মন্ত্রণালয়কে জানানোর নির্দেশ দেয়া হয়। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো আইআইইউসি কর্তৃপক্ষও তাদের বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা তৈরি করে। এর মধ্যে ১৭৬ জন শিক্ষার্থীর সঙ্গে তারা কোনোভাবেই যোগাযোগ করতে পারেনি। এই শিক্ষার্থীদের অনুপস্থিত দেখিয়ে সীতাকুণ্ড থানায় একটি তালিকা জমা দেয়া হয়। তালিকায় নাম থাকা ছয় শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ফিরে এলেও বাকিদের ব্যাপারে জানে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নুরুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের সব ফ্যাকাল্টিতে দীর্ঘদিন ধরে ক্লাসে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা করে তাদের সঙ্গে যোগাযোগ করেছিলাম। এদের মধ্যে ১৭৬ জন শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাইনি। পরে তাদের পূর্ণাঙ্গ তালিকা থানায় দিই।

তিনি বলেন, অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা পুলিশকে দেয়ার পর ছয়জন শিক্ষার্থী ফিরে এসেছে। এ সময় ক্লাসে অনুপস্থিতির কারণ হিসেবে তারা বিভিন্ন সমস্যার কথা জানিয়েছে। পাশাপাশি যোগাযোগ করেও না পাওয়ার বিষয়ে তারা বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন না করাসহ নানা কারণে মুঠোফোন নম্বর বন্ধ থাকার কথা জানিয়েছে। এসব শিক্ষার্থী পুনঃভর্তি হয়েছে এবং নিয়মিত ক্লাস করছে।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর জাহিদ হোসেন আজাদীকে বলেন, দেশের বিভিন্ন জায়গায় জঙ্গি হামলার ঘটনায় পুলিশ তাদের কাছ থেকে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা নিয়ে যায়। এই ব্যাপারে আর কোনো তথ্য পাওয়া যায়নি।

সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইফতেখার হাসান আজাদীকে বলেন, আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে অনুপস্থিত শিক্ষার্থীদের তালিকা নিয়েছিলাম। এদের মধ্যে সীতাকুণ্ডে অবস্থিত ৬ জন শিক্ষার্থীর খোঁজ পাওয়া গেছে। বাকিরা দেশের বিভিন্ন জায়গায় বসবাস করায় তাদের ব্যাপারে এখনো পর্যন্ত কোনো তথ্য পাইনি। সবার বিষয়ে স্ব স্ব থানা পুলিশের মাধ্যমে খোঁজখবর নিচ্ছি।


এখানে খুজুন


আরও পড়ুন