আজ শনিবার, ১৮ আগষ্ট ২০১৮ ইং, ০৩ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ



বিশ্ব শান্তি দিবস আজ

Published on 21 September 2016 | 3: 28 am

সিরিয়ার যুদ্ধাবস্থা, বিশ্বব্যাপী সশ্রস্ত্র জঙ্গিবাদের উত্থানের মধ্যেই টেকসই উন্নয়নের লক্ষ্য নিয়ে এবার উদযাপিত হচ্ছে বিশ্ব শান্তি দিবস। বুধবার জাতিসংঘের প্রতিটি সদস্য দেশ নানা আয়োজনের মাধ্যমে দিবসটি উদযাপন করবে।

এবারের শান্তি দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা : শান্তির জন্য বিল্ডিং ব্লক’। ২০১৫ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে টেকসই উন্নয়নে ১৭ টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল বিশ্ব নেতাদের সম্মেলনে, যেখানে জাতিসংঘের ১৯৩ টি সদস্য দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সাধারণ অধিবেশনের ওই সম্মেলনে ২০৩০ সালের মধ্যে দারিদ্রতা দূর, সবুজ রক্ষা ও সকলের সমৃদ্ধি অর্জনে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।
গত ১৬ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরের শান্তি উদ্যানে শান্তিঘণ্টা বাজিয়ে দিবসটির উদযাপন অনুষ্ঠানের সূচনা করেন সংস্থাটির মহাসচিব বান কি মুন। দিবসটি উপলক্ষে বান কি মুন বলেন, ১৭ টি লক্ষ্যমাত্রা মানবিকতা নিশ্চিতে কাজে আসবে। এটি বিশ্ব নেতা ও মানুষের মধ্যে একটি সামাজিক চুক্তি।
যুদ্ধবিহীন বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রস্তাব অনুযায়ী প্রতি বছরের সেপ্টেম্বর মাসের ‘তৃতীয় মঙ্গলবার’ শান্তি দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত হয়।

পরবর্তীতে ২০০১ সালের ৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের প্রস্তাব অনুসারে ২০০২ সাল থেকে প্রতি বছরের ২১ সেপ্টেম্বর দিবসটি উদযাপন করা হচ্ছে।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ শান্তি পরিষদ বিকেল সাড়ে ৩ টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।


এখানে খুজুন


আরও পড়ুন