আজ শনিবার, ২১ জুলাই ২০১৮ ইং, ০৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ



সন্ত্রাস-জঙ্গিবাদ বৈশ্বিক সমস্যা : ভারতীয় হাইকমিশনার

Published on 11 August 2016 | 10: 40 am

বাংলাদেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। ভারতীয় হাইকমিশনার বলেন, সন্ত্রাসবাদ এবং জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশের সঙ্গে ভারত ব্যবসা-বাণিজ্য আরও বাড়াতে চায়। সে ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে সেগুলো আলাপ-আলোচনা করে মীমাংসা করা হবে। বাংলাদেশ ভারতের বিশ্বস্ত ও ঘনিষ্ঠ বন্ধু। বাংলাদেশ ও ভারতের মধ্যে চারটি বর্ডার হাট চালু রয়েছে। এগুলো দুই দেশের মানুষের কাছে খুবই জনপ্রিয় ও অর্থবহ। তিনি জানান, আরও  দুটি বর্ডার হাট সমাপ্তির পথে। এ ছাড়া সাতটি বর্ডার হাট নতুন করে নির্মাণ করা হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, পাটসহ কয়েকটি পণ্য রপ্তানির ক্ষেত্রে ভারতের সঙ্গে কিছু জটিলতা তৈরি হয়ে আছে। এগুলো আলাপ-আলোচনা করে অতি দ্রুত নিষ্পত্তি করা হবে বলে ভারতীয় হাইকমিশনার আশ্বস্ত করেছেন। হলি আর্টিজান, শোলাকিয়া এবং কল্যাণপুরের সন্ত্রাসী ঘটনা প্রতিরোধে সরকারের যে উদ্যোগ তার প্রশংসা করেছেন তিনি এবং আগামীতে এই ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে বলে ভারত আশ্বস্ত করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বন্ধুপ্রতীম রাষ্ট্র ভারতের কাছ থেকে সব সময় সহায়তা পেয়ে আসছি। ৭১ এ শূন্য হাতে বাংলাদেশ যাত্রা শুরু করেছিল। আজ বিশ্বে বাংলাদেশের অবস্থান মর্যাদাপূর্ণ। বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে এবং হবে। তবে কোনো ষড়যন্ত্রই বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করতে পারবে না। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পাট রপ্তানির ক্ষেত্রে যে সমস্যা ছিল, সেটি ধীরে ধীরে কমে যাবে সে বিষয়ে আলোচনা হয়েছে।


এখানে খুজুন


আরও পড়ুন