আজ শুক্রবার, ২৫ মে ২০১৮ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ



শক্তিশালী পাসপোর্টের তালিকায় জার্মানি প্রথম, বাংলাদেশ ১৮৯

Published on 31 July 2016 | 10: 49 am

পাসপোর্টের নাম ডাক নিয়ে কথা উঠলে কার কথা মনে আসে সবার আগে? আমেরিকা বা গ্রেট ব্রিটেন? উহু- আপনার ধারনটা এক্কেবারে ভুল। শক্তিশালী পাসপোর্টের তালিকায় এক নম্বরে হল জার্মানি।

সম্প্রতি পাসপোর্ট ইনডেক্স এর তালিকা সেটাই বলছে। আর এবার নিয়ে পর পর তিনবার প্রথম হয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের অবস্থান প্রায় পাকা পোক্ত করে ফেলেছে দেশটি। তাদের হাতের নাগালের কাছে আছে সুইডেন।

পৃথিবীর কতগুলো দেশে ভিসা ছাড়া ভ্রমণের স্বাধীনতা রয়েছ সেই সূচকের উপর ভিত্তি করে তালিকাটি তৈরি করে পাসপোর্ট ইনডেক্স। ২১৮ টি দেশের মধ্যে থেকে ১৯৯ টি দেশকে বিবেচনা করা হয় তালিকায় ওঠার যোগ্য হিসেবে। এরমধ্যে এবার নিয়ে পর পর তিনবার জার্মানির নাম উঠে আসে তালিকার সবার শীর্ষে।

১৭৭ টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করবার অধিকার রয়েছে জার্মানদের। সেই তুলনায় ব্রিটিশরা খানিকটা পিছিয়ে। ১৫৭ টা দেশে ভ্রমন করার স্বাধীনতা নিয়ে তাদের অবস্থান ৭ নম্বরে। আর আমেরিকানরা আরো খানিকটা পিছিয়ে ১৫৫ টা দেশে বিনা ভিসায় ঘোরার স্বাধীনতা নিয়ে আছে ১৮ নম্বরে।

তালিকায় ৩৭ টি দেশে ভিসা ছাড়া ভ্রমনের সুযোগ নিয়ে ১৮৯ নম্বর পাসপোর্ট হচ্ছে বাংলাদেশের পাসপোর্ট। আর সবার শেষে, অর্থাৎ ১৯৯ তম হচ্ছে আফগানিস্থান।


Advertisement

আরও পড়ুন